'আইম্যাক'-কে টেক্কা দেবে 'সারফেইস স্টুডিও'

প্রথমবারের মতো অল-ইন-ওয়ান ডেস্কটপ কম্পিউটার 'সারফেইস স্টুডিও' উন্মোচন করেছে মাইক্রোসফট। ২৬ অক্টোবর প্রতিষ্ঠানটির নিউ ইয়র্ক ইভেন্টে ডেস্কটপটি উন্মোচন করে মার্কিন সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2016, 12:11 PM
Updated : 27 Oct 2016, 12:11 PM

২৮ ইঞ্চি পর্দার টাচস্ক্রিন এই ডেস্কটপটি দিয়ে টেক জায়ান্ট অ্যাপলের 'আইম্যাক'-এর সঙ্গে প্রতিযোগিতায় নামতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। নতুন এই ডেস্কটপটিকে মাইক্রোসফটের সবচেয়ে বেশি ক্ষমতাধর কম্পিউটার হিসেবে দেখা হচ্ছে। কার্যকারিতার দিক থেকে এটি দারুণ হলেও দেখতে বেশ পাতলা, জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট।

মনিটরের নিচে একটি বেইজে এর সকল কম্পোনেন্ট রাখার ফলে এটিকে এতটা পাতলা করা সম্ভব হয়েছে বলে জানানো হয়। মনিটরের পর্দায় প্রতি ইঞ্চিতে ১৯২ পিক্সেল ব্যবহার করা হয়, যেটি অ্যাপলের আইম্যাকের তুলনায় কিছুটা কম। এদিকে সারফেইস স্টুডিও এগিয়ে রয়েছে এর পর্দার মাপে। আইম্যাকের পর্দা যেখানে ২৭ ইঞ্চি সেখানে সারফেইস স্টুডিও-এর পর্দা ২৮ ইঞ্চি। এর পাশাপাশি সারফেইস স্টুডিও পুরোপুরি টাচস্ক্রিন।

সারফেইস স্টুডিও-এর পুরো মনিটরটি একটি ক্রোম হাতলের মাধ্যমে বেইজের সঙ্গে সংযুক্ত। আর কাজ করার সুবিধার্থে গ্রাহক মনিটরটি তাঁর ইচ্ছামত বাঁকিয়ে বা শুইয়ে নিতে পারবেন।

এই ডেস্কটপটিকে "এই শ্রেণির সেরা" বলে দাবি করেছে মাইক্রোসট।

মূলত গ্রাফিক্স ডিজাইনারদের কথা মাথায় রেখেই ডেস্কটপটি তৈরি করেছে মাইক্রোফট। ডেস্কটপের সঙ্গে তারবিহীন কিবোর্ড, মাউস স্টাইলাসের পাশাপাশি 'সারফেইস ডায়াল' নামে আরেকটি ডিভাইস দিচ্ছে প্রতিষ্ঠানটি।

এই সারফেইস ডায়ালটি ঘুরিয়ে জুম করাসহ গ্রাফিক্সের কাজে অনেক সুবিধা পাওয়া যাবে বলে জানানো হয়। এটিতে কাজ করার সময় ভাইব্রেশনের মাধ্যমে প্রতিক্রিয়া জানাবে ডিভাইসটি। মাইক্রোসফটের পক্ষ থেকে ডিভাইসটিকে কমান্ড দেওয়ার নতুন মাধ্যম হিসেবে বলা হচ্ছে।

ইতোমধ্যেই নতুন এই ডেস্কটপ নিয়ে এর সমালোচনাও করেছেন বিশ্লেষকরা। মুর ইনসাইট অ্যান্ড স্ট্রাটেজি-এর বিশ্লেষক প্যাট্রিক মুরহেড বলেন, "অল-ইন-ওয়ান সিস্টেমের ক্ষেত্রে সারফেইস স্টুডিও-ই সবচেয়ে বেশি কার্যকরি হবে না।"

সারফেইস স্টুডিও-এর পাশাপাশি সারফেইসবুক এবং সারফেইস লাইনআপও আপডেট করেছে প্রতিষ্ঠানটি। এক্ষেত্রে শুধু প্রসেসর গ্রাফিক্স এবং ব্যাটারি আপডেট করেছে মাইক্রোসফট। নতুন সারফেইসবুকের ব্যাটারি ১৬ ঘন্টা স্থায়ী হবে বলে জানানো হয়েছে।

চলতি বছরের ১৫ ডিসেম্বর সারফেইস স্টুডিও বাজারে আসার কথা রয়েছে। ডিভাইসটির মূল্য ধরা হয়েছে ২৯৯৯ থেকে ৪১৯৯ মার্কিন ডলার পর্যন্ত।