তৃতীয় প্রান্তিকেও অ্যাপল-এ লাভ কমছে

বছরের তৃতীয় প্রান্তিকেও কমতে থাকা আইফোন বিক্রির হার এবং আয়ের হিসাব প্রকাশ করেছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2016, 10:58 AM
Updated : 26 Oct 2016, 10:58 AM

চলতি বছরের ২৪ সেপ্টেম্বর পর্যন্ত তিন মাসে ৪.৫৫১ কোটি আইফোন বিক্রি করেছে প্রতিষ্ঠানটি। যেখানে ধারণা করা হয়েছিল এই পরিমাণ হবে ৪.৪৮ কোটি, জানিয়েছে বিবিসি।

আইফোন বিক্রির পরিমাণের পাশাপাশি ছুটির মৌসুমে আয়ের পূর্বাভাস দিয়েছে অ্যাপল। এখানেও প্রত্যাশার তুলনায় আয় বেশি হবে বলে ধারণা করা হচ্ছে। এই মৌসুমে আয় ধরা হচ্ছে ৭৬০০ কোটি থেকে ৭৮০০ কোটি মার্কিন ডলারের মধ্যে।

ছুটির মৌসুমের আয় প্রত্যাশাকে ছাড়লেও এ যাবত চতুর্থ প্রান্তিকের আয় নয় শতাংশ কমে ৪৬৮৫ কোটি মার্কিন ডলারে দাঁড়িয়েছে।

২০০১ সালের পর থেকে এবারই প্রথম বার্ষিক আয় কমেছে অ্যাপলের। তবে এই প্রান্তিকে আয় কমে যাওয়াটা প্রত্যাশিতই ছিল। যুক্তরাষ্ট্রের পরই চীনকে প্রতিষ্ঠানের সবচেয়ে বড় বাজার হিসেবে বিবেচনা করা হয়। দেশটিতে অ্যাপলের বিক্রি কমেছে ৩০ শতাংশ। আর প্রতিষ্ঠানের আয়ের বড় অংশ আসে আইফোন থেকে। তাই আইফোন বিক্রিতে ধীর গতির কারণেই এমন পরিস্থিতিতে পড়েছে টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি।

হার্ডওয়্যার ব্যবসায় দূর্গতির হিসাব দিলেও অ্যাপল মিউজিক এবং অ্যাপল পে-এর মতো ব্যবসাগুলোতে আয় বেড়েছে প্রতিষ্ঠানটির। এই খাতে অ্যাপলের আয় বেড়েছে ২৪ শতাংশ।

এই প্রান্তিকের হিসাব প্রকাশের পর অ্যাপলের শেয়ার মূল্য তিন শতাংশ কমে ১১৪.৮০ ডলারে দাঁড়িয়েছে বলেও জানানো হয়। তবে, এই দূর্গতি ভূলে সামনের বছরের দিকেই মনযোগ দিচ্ছে অ্যাপল।

২৭ অক্টোবর আরেকটি অ্যাপল ইভেন্ট অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ওই ইভেন্টে নতুন ম্যাক কম্পিউটার উন্মোচন করা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।