জাকারবার্গ-এর এআই-তে 'আয়রনম্যান' কণ্ঠ

চলতি বছর নিজ বাসার জন্য আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স (এআই) অ্যাসিস্ট্যান্ট তৈরি করার লক্ষ্য হাতে নিয়েছেন বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক-এর প্রধান মার্ক জাকারবার্গ।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2016, 12:31 PM
Updated : 15 Oct 2016, 12:31 PM

এই এআই অ্যাসিস্ট্যান্ট মডেলের একটি অংশ হচ্ছে ‘জার্ভিস’। এর নামকরণ হয়েছে কমিক নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান মার্ভেল-এর আয়রনম্যান চরিত্র থেকে। এই ‘জার্ভিস’ হচ্ছে একটি এআই অ্যাসিস্ট্যান্ট, যা আয়রনম্যান-কে প্রয়োজনীয় তথ্য দেওয়া আর আয়রনম্যান-এর ব্যবসা নিয়ন্ত্রণে কাজ করে। ভার্চুয়াল এই সঙ্গীর জন্য কণ্ঠ দেন ব্রিটিশ অভিনেতা পল বিটানি।  সম্প্রতি মার্ক জাকারবার্গ তার এক ফেইসবুক স্ট্যাটাসে বলেন, "আমার এআই জার্ভিস-কে একটি কণ্ঠ দেওয়ার সময় এসে গেছে। এজন্য কাকে ডাকা উচিৎ?" 

মার্ক-এর এই স্ট্যাটাসের পর একের পর এক নামের পরামর্শ আসতে থাকে কমেন্টে। প্যাট্রিক টমস নামের একজন আয়রনম্যান চরিত্রে অভিনয় করা রবার্ট ডাউনি জুনিয়র আর ব্রিটিশ অভিনেতা বেনেডিক্ট কাম্বারব্যাচ-এর নাম পরামর্শ করেন। এর জবাবও দেন জাকারবার্গ। তিনি বলেন, "এটা মজার।"

জাকারবার্গের বলা মজার বিষয়কে সত্যি করে দেন রবার্ট ডাউনি জুনিয়র নিজে, স্ট্যাটাসে কমেন্ট করেন তিনিও। তিনি বলেন, "আমি এটি মন থেকে করতে রাজি আছি যদি এর জন্য বিটানিকে অর্থ পরিশোধ করা হয় আর এই অর্থ কাম্বারব্যাচ-এর ইচ্ছা অনুযায়ী অনুদান করা হয়। এটি আসলেই অদ্ভুত।" এই কমেন্টের জবাবে জাকারবার্গ বলেন, "এটি তাহলে হয়েই গেল।"

এই পোস্টে রোহান পুজারি নামের এক ব্যক্তি 'টার্মিনেটর' খ্যাত হলিউড অভিনেতা আর্নোল্ড সোয়ার্জনেগার-এর নাম উল্লেখ করে জানান, মার্ক যখন প্রথম এই এআই-এর ঘোষণা দেন তখন অভিনেতা মার্ককে যখনই তার এআই-এর নতুন স্বর লাগবে তখন যোগাযোগ করতে অনুরোধ করেছিলেন। জবাবে মার্ক বলেন, "চমৎকার স্মৃতি!"। এই অভিনেতার নাম বলেছেন কেন ডিটার নামের একজনও। সে সময় মার্কের জবাব, "হোম এআই-এর জন্য একটু বাড়াবাড়ি হয়ে যায়, তাই না?"