নোট ৭-এ টনক নড়ল এয়ারলাইনগুলোর

নোট ৭ স্মার্টফোন-এর আগুন আর বিস্ফোরণ ঘটনায় টনক নড়েছে এয়ারলাইন প্রতিষ্ঠানগুলোর। এবার মোবাইল ডিভাইস থেকে আগুন লাগার ঝুঁকি ঠেকাতে পদক্ষেপ নিচ্ছে তারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2016, 01:19 PM
Updated : 14 Oct 2016, 01:20 PM

গরম হয়ে যাওয়া স্মার্টফোন আর ল্যাপটপ ব্যাটারি থেকে রক্ষা পেতে বিশেষ অগ্নি-নিয়ন্ত্রণকারী ব্যাগ রাখা শুরু করেছে মার্কিন তিন এয়ারলাইন, জানিয়েছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান।

উজ্জ্বল লাল রঙয়ের এই ব্যাগগুলো অগ্নিরোধী উপাদান দিয়ে বানানো। আর এগুলোর নকশা এমনভাবে করা হয়েছে যাতে এর মধ্যে মোবাইল ফোন আর ল্যাপটপের মতো ইলেকট্রনিক ডিভাইস রাখা যায়। ১৮০০ ডলার মূল্যের এই ব্যাগগুলো 'ভেলক্রো' আর উন্নতমানের জিপার দিয়ে ১৭৬০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রায় আটকে রাখা যায়।

নিজেদের সব প্লেনে এই ব্যাগ স্থাপন করেছে ভার্জিন আমেরিকা। আর আলাস্কা এয়ারলাইন্স মে মাসেই তাদের ২১৯টি প্লেনে এই ব্যাগ যুক্ত করে। ডেল্টা এয়ারলাইন্স জানিয়েছে, তারা তাদের নয় শতাধিক প্লেনে এমন ব্যাগ যোগ করতে চাচ্ছে। এক্ষেত্রে সমুদ্র পাড়ি দেয় এমন ১৬৬ এয়ারক্রাফট-কে আগে প্রাধান্য দিচ্ছে তারা। সেই সঙ্গে অভ্যন্তরীণ ফ্লাইটগুলোর জন্য কিছু বোয়িং ৭৫৭ প্লেনে চলতি বছরের মধ্যে দুটি করে এই ব্যাগ যুক্ত করা হবে।

ডেল্টা'র যোগাযোগ ব্যবস্থাপক মরগান ডুরান্ট বলেন, "এটি আমাদের করণীয় তালিকায় ছিল, কিন্তু সাম্প্রতিক ঘটনাগুলোর কারণে এই পরিকল্পনা এগিয়ে আনতে হয়েছে।" 

এ ছাড়াও আমেরিকান এয়ারলাইন্স, জেটব্লু এয়ারওয়েজ, সাউথওয়েস্ট এয়ারলাইন্স আর ইউনাইটেড এয়ারলাইন্সসহ অন্যান্য এয়ারলাইন এখনও এই ব্যাগ যুক্ত করেনি। কিন্তু তারা ইতোমধ্যে তাদের এয়ার ক্রু আর অগ্নি নির্বাপনকর্মীদের যাত্রার মাঝপথে এ ধরনের আগুনের ঝুঁকি মোকাবেলায় প্রশিক্ষণ দিয়েছে।