এবার ইনটেল-কে টেক্কা দেবে আইবিএম আর গুগল

সার্ভার প্রযুক্তিকে আরও দ্রুতগতির করতে নতুন 'ওপেন স্পেসিফিকেশন' স্ট্যান্ডার্ড উন্মোচন করতে একজোট হয়েছে শীর্ষস্থানীয় নয়টি প্রযুক্তি প্রতিষ্ঠান। গুগল, আবিএমসহ আরও সাত প্রতিষ্ঠান রয়েছে এই জোটে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2016, 11:43 AM
Updated : 14 Oct 2016, 11:44 AM

নতুন এই স্ট্যান্ডার্ড ডেটাসেন্টারের সার্ভারের কার্যক্ষমতা ১০ গুণ বাড়াবে, জানিয়েছে রয়টার্স।

সার্ভারের নতুন স্ট্যান্ডার্ডকে বলা হচ্ছে, 'ওপেন কোহেরেন্ট অ্যাকসেলারেটর প্রসেসর ইন্টারফেইস (ওপেনসিএপিআই)'। এই স্ট্যান্ডার্ডের বিশেষত্ব হলো এটি বেশি ব্যান্ডউইডথ এবং কম ল্যাটেন্সির ওপেন ইন্টারফেইস ডিজাইন স্পেসিফিকেশন।

এই ওপেন ইন্টারফেইস ক্লাউড ডেটা সেন্টারের বড় আকারের ডেটা এবং মেশিন লার্নিং প্রযুক্তিকে আরও দ্রুত গতির করবে বলে জানানো হয়েছে।

এ বছরের শেষ দিকে নতুন এই স্ট্যান্ডার্ড জনগণের জন্য উন্মুক্ত করা হবে। আর ২০১৭ দ্বিতীয়ার্ধেই এই স্ট্যান্ডার্ডয়ের উপর ভিত্তি করে তৈরি করা সার্ভার এবং অন্যান্য পণ্যের ব্যবহার শুরু হবে বলে আশা করা হচ্ছে।

নিজেদের সার্ভার প্রযুক্তি রক্ষা করার জন্য খ্যাত চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইনটেল। এর আগে সিসিআইএক্স এবং জেন-জেড এর ওপেন স্ট্যান্ডার্ডস প্রযুক্তি তাদের হটাতে পারে নি। নতুন প্রযুক্তি দিয়ে এবার ইনটেলকেই সরাতে চাচ্ছে গুগল।

"কৃত্রিম বুদ্ধিমত্তা, মেশিন লার্নিং এবং উন্নত বিশ্লেষণ প্রক্রিয়া যেহেতু আজকের ডিজিটাল যুগে ব্যবসা করার মূল চাবি হয়ে উঠেছে তাই বিশাল আকারের ডেটা এখন আদর্শ হয়ে দাঁড়িয়েছে, " বলেন আইবিএম পাওয়ার-এর মহাব্যবস্থাপক ডগ ব্যালগ।