১৭ অক্টোবর টেসলা'র ইভেন্ট

চলতি বছর ১৭ অক্টোবর 'অপ্রত্যাশিত' নতুন কিছু চমক আনতে যাচ্ছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান টেসলা, টুইটারে এমনটাই জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ইলন মাস্ক।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2016, 04:23 PM
Updated : 13 Oct 2016, 04:23 PM

ওইদিন প্রতিষ্ঠানটি তাদের সম্ভাব্য নতুন পণ্য উন্মোচন করতে যাচ্ছে, যা সবার কাছে আগ্রহের কেন্দ্রবিন্দুতেই থাকবে বলে বিশ্বাস প্রতিষ্ঠানটির।

যদিও মাস্ক এ সম্পর্কে বিস্তারিত কিছু বলেননি, কিন্তু তার দেওয়া ঘোষণার পর থেকেই মূলত টেসলার ঝুলিতে কী চমক অপেক্ষা করছে তা নিয়ে জল্পনা-কল্পনা শুরু হয়ে গেছে বলে জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার।

টেসলার 'মাস্টার প্ল্যান পার্ট ডুয়ো'-এর অংশ হিসেবে সামনের কয়েক বছরের মধ্যে টেসলা উন্মোচন করবে এমন কয়েকটি পণ্যের কথা উল্লেখ করেছেন মাস্ক।

আসন্ন ইভেন্টে টেসলা উন্মোচন করতে পারে এমন কিছু আপডেট নিচে তুলে ধরা হয়েছে-

অটোপাইলট ২.০ হচ্ছে টেসলার পরবর্তী প্রজন্মের আধা-স্বচালিত গাড়ি চালনা ব্যবস্থা, যা নিজে থেকেই গাড়িটিকে স্বয়ংক্রিয়ভাবে পরিচালনা করতে পারে। সম্ভাব্য নতুন এই সংস্করণে টেসলা বাড়তি কিছু সেন্সর যোগ করবে বলে আশা করা হচ্ছে, এই ফিচারগুলো গাড়িটিকে আরও ভাল স্বয়ংক্রিয় উপায়ে পরিচালনা করতে সহায়তা করবে।

জুনে ইলন মাস্ক কোড সম্মেলনে জানান, ২০১৭ সালের আগেই প্রতিষ্ঠানটি মডেল ৩ উন্মোচনে বড় একটি অনুষ্ঠানের আয়োজন করবে। ধারণা করা হচ্ছে ১৭ অক্টোবরের অনুষ্ঠানেই টেসলা গাড়িটির ভেতরের নকশাটি উন্মুক্ত করতে পারে।

এই ইভেন্টে বৈদ্যুতিক কমপ্যাক্ট এসইউভি গাড়ি উন্মোচন করতে পারে টেসলা। তারা এই গাড়িটিকে মডেল ওয়াই নামে আখ্যা দিয়েছেন। এটি মডেল ৩-এর প্লাটফর্মে তৈরি করা হবে, যাতে মডেল এক্স গাড়ির মতোই ফ্যালকন উইং ডোর থাকবে। এর মাধ্যমে প্রতিষ্ঠানটি যে একই প্লাটফর্মে একাধিক যানবাহন তৈরির ক্ষমতা রাখে তা প্রমাণ করবে টেসলা।

এ ছাড়াও টেসলা উচ্চক্ষমতাসম্পন্ন ট্রাক উন্মোচন করতে পারে। এর মাধ্যমে পণ্য পরিবহন ও বৈদ্যুতিক বাস নির্মাণের মাধ্যম গণপরিবহন খাতে প্রবেশ করতে পারে টেসলা।