অপব্যবহার 'করা যাবে' অ্যাপলের ‘সিরি’

আইফোন লক করা থাকলেও খুব সহজেই ফোন থেকে কল করা, টেক্সট পাঠানো এমনকি ফেইসবুক স্ট্যাটাস আপডেট করা সম্ভব। এ ক্ষেত্রে আইফোনটি অন্যের হলেও ফোন আনলক না করেই তা থেকে এই কাজগুলো অনায়াসে করতে পারেন ‘মজাপ্রেমী’ মানুষেরা। আর এটি করা যেতে পারে অ্যাপলের ভয়েস অ্যাসিসটেন্ট সার্ভিস ‘সিরি’ এর সহায়তায়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2016, 01:15 PM
Updated : 8 Oct 2016, 01:15 PM

আইফোনের হোম বাটন চেপে কিছুক্ষণ ধরে রাখলে বা ‘হেই সিরি’ বলা হলে গ্রাহককে সাড়া দেয় সিরি। এ সময় গ্রাহকের প্রয়োজন মতো বিভিন্ন কাজে সহায়তা করে থাকে এটি। এমনকি আইফোন লক করা থাকলেও গ্রাহকের জন্য কাজ করে সিরি, জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর।

আইফোন আনলক করতে না পারলেও মজা করার জন্য ফোনের মালিকের বন্ধুরা এই ফিচারের সুযোগ নিতে পারেন। আইফোন প্রথমবার সেটআপ করার বেলায়ই লক থাকাকালেও সিরি কাজ করার জন্য অনুমতি দেওয়া থাকে।

যদিও লক থাকাকালীন ‘সিরি’-র কার্যকারিতা সীমাবদ্ধ করে দিয়েছে অ্যাপল, তারপরও এটি দিয়ে টেক্সট বার্তা এবং কল করা সম্ভব। তাই কেউ যদি মজা করতে সিরি-কে বলে ‘কল মম’ তাহলে এটি গ্রাহকের মাকে কল দিয়ে বসবে। গ্রাহক চাইলে তার কন্টাক্টসের যে কাউকে কল দিতে পারবেন এর মাধ্যমে। এ ছাড়া সিরিকে দিয়ে বার্তাও পাঠানো যেতে পারে।

শুধু তাই না কমান্ড দিয়ে গ্রাহকের ফেইসবুক অ্যাকাউন্ট থেকে স্ট্যাটাস আপডেটও করা যেতে পারে। এজন্য সিরিকে বলতে হবে “আপডেট ফেইসবুক”। তারপর তাকে স্ট্যাটাসটি বলে দিলেই হল।

বন্ধুদের এ রকম মজার হাত থেকে রক্ষা পেতে এটিকে বন্ধ করার অপশনও রেখেছে অ্যাপল। গ্রাহক চাইলেই সেটিংস মেনুতে গিয়ে লক স্ক্রিনে সিরি'র কার্যকারিতা বন্ধ করে দিতে পারবেন বলে জানানো হয়েছে।