মার্কিন স্টার্টআপ-কে কিনল নোকিয়া

নেটওয়ার্ক বেইস স্টেশনগুলোর জন্য শক্তি বিবর্ধক ক্ষমতা সমাধানের লক্ষ্যে নির্মিত যুক্তরাষ্ট্রভিত্তিক স্টার্টআপ 'ইটা ডিভাইসেস'-কে কিনেছে প্রযুক্তি পণ্য নির্মাতা ফিনিশ প্রতিষ্ঠান নোকিয়া, বুধবার এক ঘোষণায় এই খবর জানায় এক সময় মোবাইল ফোন বাজারে আধিপত্য বজায় রাখা প্রতিষ্ঠানিটি।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2016, 02:03 PM
Updated : 5 Oct 2016, 02:04 PM

"ইটা ডিভাইসগুলো নোকিয়ার বেইস স্টেশনের শক্তির কার্যকারিতা বাড়াতে সহায়তা করবে। এটি ৪.৯জি আর ৫জি-এর অপারেটরদের জন্য সমান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে"- এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি পক্ষ থেকে এমনটাই বলা হয়।

এখনও এই চুক্তির আর্থিক শর্তাবলী প্রকাশ করা হয়নি বলে জানিয়েছে রয়টার্স।

ইটা ডিভাইসেস হচ্ছে ব্যক্তি মালিকানাধীন স্টার্টআপ, যা ২০১০ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠানটির সদরদপ্তর যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস-এর কেমব্রিজে। আর এর গবেষণা ও উন্নয়ন কার্যালয় সুইডেনের স্টকহোমে অবস্থিত। 

এক সময় মোবাইল ফোনের বাজারে একচ্ছত্র আধিপত্য থাকলেও, স্মার্টফোনের এই যুগে অনেকটাই ঝাপসা হয়ে এসেছে ‘নোকিয়া’ নামটি। মাইক্রোসফটের সঙ্গে একীভূত হয়ে ফোন ব্যবসায়, ব্যবসায়িক মন্দা, শেয়ারমূল্য পতন, সহস্রাধিক কর্মী ছাঁটাই এমন সব পর্যায় পাড়ি দিয়ে এসেছে ফিনিশ যোগাযোগ এবং তথ্য-প্রযুক্তিপণ্য নির্মাতা এই প্রতিষ্ঠানটি। আর সেই সঙ্গে সম্মুখীন হচ্ছে নানা ব্যঙ্গাত্মক মন্তব্যের। তবে, এত কিছুর পরেও আবার প্রযুক্তি বাজারে নিত্য নতুন পণ্য নিয়ে উঠে দাঁড়ানোর প্রচেষ্টা চালাচ্ছে নোকিয়া।