এবার হার্ডওয়্যার ব্যবসায় গুগল

সফটওয়্যার ব্যবসায় সাফল্যের চূড়া থেকে এবার হার্ডওয়্যার ব্যবসায় ঝুঁকছে মার্কিন সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগুল। ৪ অক্টোবর গুগল ইভেন্টে বেশ কিছু নতুন পণ্য উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2016, 10:10 AM
Updated : 5 Oct 2016, 10:11 AM

হার্ডওয়্যার ব্যবসায় প্রযুক্তি জায়ান্ট অ্যাপল এবং ই-কমার্স জায়ান্ট অ্যামাজনকে টেক্কা দিতেই এবার হার্ডওয়্যারের বাজারে নেমেছে গুগল, এমনটাই ধারণা করেছেন প্রযুক্তি বিশেষজ্ঞেরা।

৪ অক্টোবর গুগল ইভেন্টের সবচেয়ে বড় আকর্ষণ ছিল প্রতিষ্ঠানের নতুন স্মার্টফোন পিক্সেল। যদিও স্মার্টফোনটি উন্মোচন করার বেশ কিছুদিন আগেই এটির বিস্তারিত অনলাইনে ফাঁস হয়ে গিয়েছিল তাতেও ফোনটি নিয়ে উৎসাহের কমতি দেখা যায়নি, জানিয়েছে রয়টার্স।

গুগল 'পিক্সেল' নামের নতুন স্মার্টফোনটির মূল্য ধরা হয়েছে ৬৪৯ মার্কিন ডলার। এই ফোনটি দিয়েই ৪০ হাজার কোটি মার্কিন ডলারের স্মার্টফোন বাজারে অ্যাপলকে টেক্কা দেওয়ার প্রয়াস করছে গুগল। এর আগেও স্মার্টফোন তৈরি করেছে গুগল। সেক্ষেত্রে গুগলের জন্য 'নেক্সাস' নামে ফোন তৈরি করে আসছিল তৃতীয় পক্ষ। এবারই প্রথম ‘নিজস্ব’ স্মার্টফোন বাজারে আনল প্রতিষ্ঠানটি।

পিক্সেল ফোন ছাড়াও, ভার্চুয়াল রিয়ালিটি হেডসেট, ভয়েস অ্যাসিসটেন্ট স্পিকার, বুদ্ধিমান রাউটার উন্মোচন করে গুগল। এ সকল পণ্য হার্ডওয়্যার ব্যবসায় প্রতিষ্ঠানের আগ্রহের কথাই প্রকাশ করে।

এমনকি গুগলের প্রধান নির্বাহীর কণ্ঠেও অ্যাপলের মজবুত হার্ডওয়্যার এবং সফটওয়্যার তত্ত্বেরই আভাস পাওয়া গেছে।

প্রতিষ্ঠানের হার্ডওয়্যার বিভাগের প্রধান রিক অস্টারল বলেন, "চিন্তা ভাবনাটা এমন যে, আমরা যদি হার্ডওয়্যার এবং সফটওয়্যার নিয়ে একসঙ্গে কাজ করি আমরা আরও ভালো কিছু উদ্ভাবন করতে পারবো।"

হার্ডওয়্যার ব্যবসা বাড়াতে প্রতিষ্ঠানের কাঠামো নতুন করে সাজিয়েছে বলে জানানো হয়েছে। গুগলের পণ্য ব্যবস্থাপনা বিভাগের ভাইস প্রেসিডেন্ট মারিও কুইরোজ বলেন, "একটি পণ্য থেকে পাওয়া শিক্ষা অন্য পণ্যের জন্য ভালো।"

গুগলের পণ্য উন্মোচনের পর ওইদিন অ্যালফাবেটের শেয়ার বেড়েছে ০.৩ শতাংশ।

স্মার্টফোনের বাজারের ৮৯ শতাংশ গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের দখলে থাকলেও উচ্চমূল্যের বাজারে সিংহভাগ অ্যাপলের দখলে। তাই এবার হার্ডওয়্যার দিয়ে নতুন করে প্রতিযোগীতায় নামছে প্রতিষ্ঠানটি।