মানুষের জন্য রোবটসঙ্গী আনল টয়োটা 

মানুষকে সঙ্গ দেবে এমন ১০ সেন্টিমিটার উচ্চতার একটি রোবট বানানোর কথা জানিয়েছে গাড়ি নির্মাতা জাপানি প্রতিষ্ঠান টয়োটা।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2016, 01:49 PM
Updated : 4 Oct 2016, 01:49 PM

ব্যবহারকারীর গাড়ির ডেটার উপর ভিত্তি করে ভ্রমণের বিষয়ে মন্তব্যগুলো নিজের আওতায় এনে রোবটটি ব্যবহারকারীর সঙ্গে আলাপচারিতা তৈরি করতে পারবে। এর মধ্যে বাচ্চাসুলভ আচরণ করার সক্ষমতাও রয়েছে, কিন্তু এক্ষেত্রে একে সমর্থন দেননি এক রোবট বিশেষজ্ঞ। একটি রোবট কখনও একজন শিশুর বিকল্প হতে পারে না বলেই বিবিসি-কে মত দিয়েছেন তিনি।

কিরোবো মিনি-এর প্রধান নকশা প্রোকৌশলী রয়টার্স-কে বলেন, “সে (রোবট) হালকা নড়াচড়া করে এবং একে বসে থাকার সমান একটি শিশু মনে করা হচ্ছে, যা পুরোভাবে নিজেকে নিয়ন্ত্রণ করার দক্ষতা অর্জন করেনি।" তিনি আরও বলেন “এই দুর্বলতা একটি আবেগি যোগাযোগ সৃষ্টি করবে।"

যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ হার্টফোর্ডশায়ার-এর কম্পিউটার বিজ্ঞান-এর  অধ্যাপক কার্স্টেন ডটেনহান বলেন, “কিউট” রোবট যুবক যুবতীদের মনে আবেগ নিয়ে আসতে পারে। “এটি আমাকে টামাগোচি (১৯৯০ সালের জনপ্রিয় ডিম আকারের জাপানী খেলনা কম্পিউটার)-কে মনে করিয়ে দেয়। কিউট ছোট একটি জিনিসকে জীবন্ত দেখানো জরুরী নয় কিন্তু আচরণ জীবন্ত হওয়াটা জরুরী।"

তিনি বলেন, “তারা মানুষের মনে লালন পালন করার মনোভাব জাগিয়ে তোলে।"

অন্যদিকে, ডটেনহান সন্তানহীন নারীদের কাছে শিশুর বিকল্প হিসেবে রোবটের ব্যবহারকে “অবমাননাকর’’ হিসেবে আখ্যা দিয়েছেন। টয়োটার কিছু প্রচারণায় নারীরা এই রোবটকে দোলাচ্ছেন দেখানো হলেও প্রকাশ্যে এ ধরনের কোনো মন্তব্য করেনি প্রতিষ্ঠানটি।

অধ্যাপক ডটেনহাম বলেন, "এটি মানুষকে ভাল লাগাতে পারে, কিন্তু এতে কোনো মানব উপাদান নেই, রোবটগুলো শিশুদের বিকল্প হতে পারে না।"