অ্যান্টি-হ্যাকিং সফটওয়্যার প্রস্তাবে ব্ল্যাকবেরি

একটি স্টার্টআপের অ্যান্টি-হ্যাকিং সফটওয়্যার প্রস্তাবে সম্মত হয়েছে কানাডীয় স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ব্ল্যাকবেরি। ২০১৫ সালে এই সফটওয়্যার একটি অ্যান্ড্রয়েড বাগ খুঁজে পায়।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2016, 01:13 PM
Updated : 22 Sept 2016, 01:13 PM

স্মার্টফোন বাজারে আধিপত্য হারানো এই প্রতিষ্ঠানটি সফটওয়্যারের থেকে আয় বাড়ানোর জন্য সরকারি ও কর্পোরেট ভোক্তাদের সঙ্গে চুক্তিবদ্ধ হচ্ছে বলে জানিয়েছে রয়টার্স।

ডিভাইস নিরাপত্তা সেবাদাতা প্রতিষ্ঠান জিম্পেরিয়াম এবং ব্ল্যাকবেরি এক বিবৃতিতে জানায়, ব্যবহারকারীদের মোবাইল নিরাপত্তা ব্যবস্থা দেওয়ার জন্য তারা পুনরায় জিম্পেরিয়াম মোবাইল থ্রেট প্রটেকশন অ্যাপ্লিকেশন ব্যবহার করবে।

জিম্পেরিয়াম জানায়, তাদের পণ্যের জন্য প্রতি মাসে গুণতে হবে ১০ ডলার এবং প্রচুর ছাড় থাকবে । 

২০১০ সালে প্রতিষ্ঠিত জিম্পেরিয়ামের জেষ্ঠ্য নিরাপত্তা গবেষক ইসরাইলি সেনাবাহিনীর জন্য এই প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠানটি বহুসংখ্যক ডেটা নিয়ে জটিল অ্যালগরিদম ব্যবহার করে, যা অ্যাপলের আইওএস এবং অ্যালফাবেট-এর অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম হ্যাক থেকে নিরাপত্তা দেয়।

ব্ল্যাকবেরির নিজস্ব অপারেটিং সিস্টেম-এর জন্য এই সেবাটি থাকছে না। অ্যান্ড্রয়েডচালিত ব্ল্যাকবেরির দুই নতুন হ্যান্ডসেটের সঙ্গে অন্যান্য ডিভাইসগুলো জিম্পেরিয়াম থেকে এই সুবিধা পাবে বলে আশা করা হচ্ছে। 

২০১৫ সালে জিম্পোরিয়াম-এর একজন কর্মী ‘স্ট্রেজফ্রাইট’ নামের একটি হ্যাকিং সফটওয়্যার খুঁজে পান, যার মাধ্যমে আক্রমণকারী ডিভাইসের সুরক্ষিত ডেটাতেও প্রবেশের সুযোগ পায়। এরপর থেকেই গুগল এবং স্যামসাং প্রতিষ্ঠানটি থেকে মাসিক নিরাপত্তা সেবা নিতে শুরু করে।