ভাতার নামে অর্থ আদায়, জরিমানায় উবার

গ্রাহকদের সঙ্গে একটি মীমাংসার প্রাথমিক অনুমোদন পেয়েছে মার্কিন অনলাইন যোগাযোগ সেবাদাতা প্রতিষ্ঠান উবার। 

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2016, 05:04 PM
Updated : 19 Sept 2016, 05:04 PM

মার্কিন প্রযুক্তি সাইট ভার্জ জানিয়েছে, উবারের উপর একটি অভিযোগ ছিল যে, তারা চালকদের বাড়তি ২০ শতাংশ উপরি ভাতা দেওয়ার বিষয়ে যাত্রীদের ভুলপথে পরিচালিত করে। ব্লুমবার্গ জানিয়েছে, স্যান ফ্রানসিসকো'র মার্কিন জেলা আদালত বিচারক এডুয়ার্ড চেন এক চুক্তিতে সম্মতি দিয়েছেন। চুক্তিটিতে উল্লেখ আছে, উবার তার ৪৭ হাজার গ্রাহককে ৩৮৪০০০ ডলার পরিশোধ করবে।

এক বছরেরও বেশি সময় ধরে উবারের গ্রাহকরা দাবি করে আসছিলেন যে, উবার তাদের চালকদের জন্য ২০ শতাংশ উপরি ভাতা নিয়ে আসছিল কিন্তু উবার তাদের চালকদের সেই ভাতার অর্ধেকেরও কম দিয়ে আসছে। উবার ব্যবহারকারীদের কাছ থেকে উপরি ভাতা হিসেবে ৮৬০০০০ ডলার সংগ্রহ করেছে বলে জানিয়েছে আদালত।

উবার প্রায় এক ডজন মামলার স্বীকার হয়েছে কিন্তু তার মধ্যে একটিও আদালতে বিচারে উপস্থিত হয়নি। শত কোটি ডলার সংগ্রহ করা উবার অধিকাংশ মামলাই আদালেতের বাইরে নিষ্পত্তি করেছে। একটি মামলায় ইতোমধ্যেই ফাঁস হয়েছে যে, উবার মামলার বাদির তথ্য সংগ্রহ করতে সিআইএ-এর সঙ্গে যুক্ত গোপন তদন্তকারী নিয়োগ দিয়েছে।

জেলা আদালতের বিচারক চেন, উবারের আর একটি মামলার দায়িত্বে ছিলেন। কয়েকজন চালকের করা ওই মামলায় উবার চালকদের মর্যাদা ঠিকমত দিচ্ছে না বলে অভিযোগ তোলা হয়েছিল। ২০১৬ সালের এপ্রিল মাসে উবার আর চালকরা ১০ কোটি ডলারের মীমাংসায় এলেও, চেন এই চুক্তি বাতিল করে দেন এটি 'পর্যাপ্ত ও যৌক্তিক' নয় বলে মত দেন।

উবার এবং প্রতিষ্ঠানটির চালকরা একটি নতুন নিষ্পত্তির জন্য আলোচলা করছে।