অবৈধ হ্যাকার থেকে সফল প্রদায়ক

করতেন হ্যাকিং, এখন হয়ে গেছেন বিশ্বের অন্যতম সেরা এক এয়ারলাইনের ত্রুটি সন্ধানকারী।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2016, 11:53 AM
Updated : 19 Sept 2016, 11:53 AM

২০১৫ সালের শুরুর দিকে হ্যাকিংয়ের দায়ে রায়ান পিকরেন নামে এক মার্কিন শিক্ষার্থী আটক হন। মার্কিন যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের জর্জিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজি বা জর্জিয়া টেক-এর এই শিক্ষার্থী তার প্রতিদ্বন্দ্বী বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অফ জর্জিয়া-এর ক্যালেন্ডার সিস্টেম হ্যাক করে এবং ক্যালেন্ডারে কোনো এন্ট্রির সময় তিনি ‘গেট অ্যাস কিকড বাই জিটি (জর্জিয়া টেক)’ যোগ করেন।

যেখানে রায়ান-এর ১৫ বছরের কারাদণ্ড এবং ৫০ হাজার টাকার জরিমানা হওয়ার কথা, সেখানে কর্তৃপক্ষের তত্বাবধানে পরিবর্তনমূলক আইনের মাধ্যমে সব দায় তুলে দেয়া হয়।

সেই তখন থেকেই রায়ান 'লোভনীয়' পার্শ্ব-জীবিকা হিসেবে হ্যাকিংয়ের উন্নতি করে চলেছেন। রায়ান এখন ইউনাইটেড এয়ারলাইন্স-এর বাগ বাউনটি প্রোগ্রাম-এর এক নম্বর সফল প্রদায়ক হিসেবে কাজ করছেন, জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার।

প্রতিষ্ঠানটি নিরাপত্তা ত্রুটি খুঁজে বের করার জন্য হ্যাকারদের পুরস্কার হিসেবে ‘ফ্লায়ার মাইলস’ (প্লেনে যাত্রীদের জন্য অতিরিক্ত কিলোমিটার ভ্রমণের সুযোগ) দিয়ে থাকে।

রায়ান বলেন,“আমি প্রথমে ইউনাইটেড এয়ারলাইন্স-এর সঙ্গে কাজ করা শুরু করি, কারণ ইন্টার্নশিপ-এর কারণে আমাকে এই রাজ্য ছাড়তে হবে এবং ফ্লায়ার মাইলস-এর মাধ্যমে আমি আমার বান্ধবীর সঙ্গে বার বার ছুটির দিনগুলোতে দেখা করতে যেতে পারি।"

“কিন্তু আমি দ্রুত অনুভব করতে পারি যে, ত্রুটি খুজে বের করা কত মজার, তাই আমি এখানে (ইউনাইটেড এয়ারলাইন্স) থেকে যাই"- যোগ করেন তিনি।

অ্যাপল এবং গুগল-এর মতো প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো একই রকম প্রোগ্রাম পরিচালনা করায় কিন্তু এর বিনিময়ে তারা অর্থ পরিশোধ করে।