২০২৫-এই 'বিলুপ্ত' হবে গাড়ি মালিকানা

চালকবিহীন গাড়ি বিপ্লব আসছে আর ২০২৫ সালের মধ্যে শহরগুলোতে গাড়ি মালিকানার ধারণা 'বিলুপ্ত' হয়ে যাবে, এমনটাই মত দিয়েছেন অনলাইন অ্যাপভিত্তিক যাত্রীসেবাদাতা প্রতিষ্ঠান লিফট প্রেসিডেন্ট জন জিমার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2016, 11:21 AM
Updated : 19 Sept 2016, 11:21 AM

সম্প্রতি স্বয়ংক্রিয় গাড়ির ভবিষ্যৎ নিয়ে নিজের স্বপ্নের কথা বলতে গিয়ে জিমার বলেন, "আমরা দেখি গাড়ি মালিকানা একটি বোঝা, এর ফলে প্রতিবছর আমেরিকানরা গড়ে নয় হাজার ডলার করে ব্যয় করে থাকেন। আসলে আমাদের দৈনন্দিন জীবনে গাড়ি একটি অংশ হয়ে গিয়েছে যা নয় হাজার ডলারেরও বেশি বের করে নিচ্ছে।"

জিমার বিশ্বাস করেন, তার নিজ প্রতিষ্ঠান আর প্রতিদ্বন্দ্বী উবার-এর মতো যাত্রীসেবাদাতা প্রতিষ্ঠানগুলো এখন মানুষকে তাদের গাড়ি ছাড়তে 'ক্ষমতায়ন' করছে।

জিমার বলেন, "প্রতি বছর, অনেক অনেক মানুষ বুঝতে পারছেন যে, একটি গাড়ি ছাড়া জীবন আরও সহজ ও আরও সাশ্রয়ী। আর যখন নেটওয়ার্কে যুক্ত যানবাহন দৃশ্যপটে ও গাড়ি মালিকানার চেয়ে কম খরচে চলে আসবে, অধিকাংশ নগরবাসী একক ব্যক্তিগত গাড়ি ব্যবহার একেবারেই বন্ধ করে দিতে পারবেন।" 

এই সবকিছুর মূলে যে বিষয়টি থাকছে তা হচ্ছে নেটওয়ার্কযুক্ত চালকবিহীন গাড়ি, যার ফলে গাড়ি মালিকানায় রাখার বিষয়টি সরিয়ে দেওয়া যেতে পারে। বৃষ্টি নেই এমন সময় আর শুধু ঘণ্টায় ২৫ মাইল যেতে পারবে এমন রাস্তায় চলার উপযোগী স্বয়ংক্রিয় গাড়ি এই পরিবর্তন আনতে যথেষ্ট নয়, জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার।

এখনও উবারের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতায় খুব একটা পাল্লা দিতে না পারলেও জিমার-এর মতে, আর পাঁচ বছরের মধ্যে এই খাতে তার প্রতিষ্ঠান আধিপত্য বিস্তার করবে। 

জিমার আরও বলেন, "আপনি যদি স্যান ফ্রানসিসকো বা ফিনিক্স-এ থাকেন, তবে আপনি হয়তো রাস্তায় এ ধরনের অনেক গাড়ি দেখবেন, আর পাঁচ বছরের মধ্যে পুরো সয়ংক্রিয় গাড়ির বহর দেখতে পাবেন, আর এর অধিকাংশ দিয়েই লিফট দেশজুড়ে যাত্রীসেবা দেবে। রাইডশেয়ারিং হচ্ছে গাড়ি মালিকানা শেষ করার আর আমাদের শহরগুলো পুনরুদ্ধার করার আন্দোলনের প্রথম ধাপ।"