রুশ সাইট হ্যাকড, ৯.৮ কোটি লোকের তথ্য ফাঁস

রুশ ইমেইল সার্ভিস র‍্যাম্বলার (Rambler.ru)-এর প্রায় নয় কোটি ৮০ লাখ ব্যবহারকারীর লগইন নাম আর পাসওয়ার্ড বেহাত হয়েছে। এসব তথ্য অনলাইনে ফাঁস হয়েছে বলেও জানা গেছে।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Sept 2016, 01:30 PM
Updated : 7 Sept 2016, 07:39 PM

এই ওয়েবসাইটের ইমেইল ঠিকানা আর পাসওয়ার্ডসহ অন্যান্য তথ্য কোনোরকম সুরক্ষা ছাড়াই রাখা হয়েছিল বলে দাবি এক নিরাপত্তা প্রতিষ্ঠানের।

অনলাইনে ফাঁস হওয়া তথ্যের সন্ধানদাতা প্রতিষ্ঠান লিকড সোর্স নিশ্চিত করেছে- ২০১২ সাল থেকে সাফল্যের সঙ্গে ইমেইল সেবাদাতা ওই প্রতিষ্ঠান থেকে ব্যবহারকারিদের গুরুত্বপূর্ণ তথ্য অনলাইনে প্রকাশিত হয়েছে।

এসব তথ্য ফাঁসকারী হ্যাকার এর আগেও মিউজিক সেবাদাতা প্রতিষ্ঠান last.fm এর প্রায় চার কোটি তিন লাখ ব্যবহারকারীর তথ্য সরবরাহ করেছে।

উন্নত সংবাদ আর সেবার জন্য র‌্যাম্বলার-কে রাশিয়ার ইমেইল সার্ভিসের 'ইয়াহু' হিসেবে বিবেচনা করা হয় বলে জানিয়েছে বিবিসি।

অনলাইনে ফাঁস হওয়া তথ্যের সন্ধানদাতা ওই প্রতিষ্ঠান রাশিয়ান সাংবাদিকদের মাধ্যমে তথ্য যাচাই করে তথ্য ফাঁসের খবর প্রমাণ করেছে। তবে, র‌্যাম্বলার ডট আরইউ তথ্য ফাঁসের ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজী হয়নি।

মূলত 'এনক্রিপশন আর হ্যাশিং' ছাড়াই অ্যাকাউন্টগুলর পাসওয়ার্ড ও লগইন নাম রাখা হয়েছিল বলে জানিয়েছে লিকড সোর্স।

এক্ষেত্রে দেখা যায় সবচেয়ে বেশি ব্যবহৃত পাসওয়ার্ড হচ্ছে ' asdasd', এটি ৭২৩০০০ জন ব্যবহার করেছেন। তালিকায় এরপরেই আছে ' asdasd123'।

লগইন নাম আর পাসওয়ার্ডের লম্বা ওই তালিকার প্রতি কপি ইন্টারনেটে এক বিটকয়েনের বিনিময়ে বিক্রি হচ্ছে। বিবিসির সূত্রমতে, এই খবর প্রকাশের সময় এক বিটকয়েন ৪৫৬ পাউন্ডের সমান।