মস্তিষ্কের রোগ শনাক্ত করবে ভিআর

ভার্চুয়াল রিয়ালিটি প্রযুক্তি ব্যবহার করে মস্তিষ্কের রোগ শনাক্তকরণে নতুন সিস্টেম তৈরি করেছেন বিজ্ঞানীরা। মাল্টিপল স্ক্লেরোসিস (এমএস) এবং পার্কিনসনস রোগের মতো জটিল মস্তিষ্কের রোগগুলো এটি আগে থেকেই শনাক্ত করতে পারে।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2016, 01:04 PM
Updated : 6 Sept 2016, 01:04 PM

মস্তিষ্কের রোগ শনাক্তকারী এই সিস্টেমটি গুগল গ্লাসের মতো ভিআর হেডসেট, যোগাযোগ বিহীন সেন্সর কন্ট্রোলার এবং একটি মোবাইল প্লাটফর্মের সমন্বয়ে তৈরি করা হয়, জানিয়েছে ইন্দো এশিয়ান নিউজ সার্ভিস (আইএএনএস)।

মানুষ যখন ভিআর ডিভাইসটি পরিধান করে তখন সেটি ঢাল পরিবর্তন করে এবং সেন্সর মানুষের শরীরের ভঙ্গি শনাক্ত করে। এক্ষেত্রে স্বাভাবিক মানুষ একটি স্থিতিশীল অবস্থান বজায় রাখে। আর যাদের মস্তিষ্কে রোগ রয়েছে তারা এটি মানিয়ে নিতে পারে না এবং তারা ভারসাম্য হারিয়ে ফেলে বলে এক বিবৃতিতে জানিয়েছে গবেষকেরা।

রাশিয়ার টমস্ক পলিটেকনিক ইউনিভার্সিটির ডেভিড খাচাতুরিয়ান বলেন, "আমরা মানুষের কংকালের একটি মডেল তৈরি করেছি যেটি মানুষের ২০টি গুরুত্বপূর্ণ অংশ শনাক্ত করে, যেগুলো সেন্সর পর্যবেক্ষণ করে। এই ২০টি অংশ পর্যবেক্ষণ করেই সিস্টেমটি ফলাফল দেখায়।"

৫০ জন সেচ্ছাসেবক মানুষের দ্বারা সিস্টেমটি পরীক্ষা করে দেখেন গবেষকরা। এর মধ্যে সুস্থ এবং ডাক্তার ইতোমধ্যেই যাদের মস্তিষ্ক রোগ রয়েছে বলে চিহ্নিত করেছেন এমন মানুষ ছিলেন বলে জানানো হয়। সম্পূর্ণ শনাক্তকরণ প্রক্রিয়া শেষ করতে সিস্টেমটির সময় লাগে ১০ মিনিট।