বাংলায় ব্রেকিং, আতঙ্কে বিবিসি পাঠক

সংবাদমাধ্যমগুলোর ব্রেকিং নিউজ জানানোর জন্য মাইক্রোব্লগিং সাইট টুইটার এখন একটি অন্যতম প্লাটফর্ম। কিন্তু এবার এর মাধ্যমে ব্রেকিং নিউজ আপডেট দিয়ে গিয়ে বিড়ম্বনার শিকার হয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Sept 2016, 11:16 AM
Updated : 3 Sept 2016, 11:28 AM

ব্যবহারকারীরা বিবিসি থেকে বাংলায় একটি ব্রেকিং নিউজ পান। এরপর অনেকেই বাংলা ভাষার সঙ্গে পরিচিত না থাকায় একে আরবি বলে ধরে নেন আর বিবিসির ওয়েবসাইট উগ্রপন্থী সংগঠন আইএস হ্যাক করেছে বলে ধারণা করেন, ভাষ্য মার্কিন সংবাদ সাইট ইন্টারন্যাশনাল বিজনেস টাইমস-এর।

বাংলাদেশের মিরপুরে আইন-শৃংখলা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে এক জঙ্গির মৃত্যুর খবর ব্রেকিং নিউজ হিসেবে ছাড়ে বিবিসি। ওই সংবাদের শিরোনাম ছিল- "মিরপুরে জঙ্গী আস্তানায় পুলিশের অভিযান, নিহত ১"। বাংলায় দেওয়া ওই সংবাদ একটি ভুল অ্যাকাউন্ট থেকে পাঠানো হয় বলে জানা গেছে।

এর কিছুক্ষণ পর বাংলা জানা কয়েকজন জানান যে, এটি বাংলা ভাষা আরবি নয়।

পরবর্তীতে বিবিসি নিজেদের ওয়েবসাইট হ্যাক হয়নি এবং ওই টুইট এক ওয়েব সার্ভিস রিপোর্টারের ভুলে পাঠানো হয় বলে জানায়। কয়েক মিনিট পর ওই টুইট সরিয়ে নেওয়া হয়।

বিবিসি'র পক্ষ থেকে এক টুইটে বলা হয়, "যারা আমাদের বেঙ্গলি সার্ভিস থেকে @bbcbreaking-এর একটি অ্যালার্ট পেয়েছেন, তাদের কাছে ক্ষমা চাচ্ছি। চিন্তা করবেন না, আমরা হ্যাকড হইনি।"

বেকি স্টক নামের এক টুইটার ব্যবহারকারী টুইটে বিবিসি'র উদ্দেশ্যে বলেন, "লিঙ্কটি অনুসরণ করে আতঙ্কিত হয়ে যাই... আমি তখনই ভেবেছিলাম বিবিসি আইএস-এর মাধ্যমে হ্যাক হয়েছে।" আরেক ব্যবহারকারী জ্যাক শিংলার বলেন, "অনেকটা নিশ্চিত যে, আইএসআইএস মাত্র বিবিসি নিউজ হ্যাক করেছে।" 

অন্যদিকে, বাংলা জানা কয়েকজন এই ঘটনা নিয়ে সমালোচনা করেছেন। একজন বলেন, "বাংলায় একটি নোটিফিকেশন এল আর পুরো ইন্টারনেতে হৈচৈ পড়ে গেল যে বিবিস অ্যাপ হ্যাক হয়েছে আর এটি আরবিতে পোস্ট দিচ্ছে।" আরেকজন বলেন, "আশ্চর্যজনক যে মাত্র আধা ঘণ্টার মধ্যে কীভাবে একজনের কিবোর্ডে হাতের একটি ভুলে 'বিবিসি আইএসআইএস দ্বারা হ্যাক' হয়ে যায়।"