হ্যাকের লক্ষ্য টাইমস, ‘দায় রাশিয়ার’

চলতি মাসে একটি সাইবার আক্রমণের লক্ষ্যে পরিণত হয়েছিল মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস-এর মস্কো বুরো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2016, 02:51 PM
Updated : 24 August 2016, 02:51 PM

ওই হ্যাকাররা রাশিয়ান ছিল বলেই ধারণা করা হচ্ছে, এক প্রতিবেদনে জানিয়েছে দৈনিকটি। তবে, ওই আক্রমণে হ্যাকারদের সফলতার কোনো প্রমাণ পাওয়া যায়নি।

দৈনিকটির এক মুখপাত্র ইলেন মার্ফি বলেন, “আমরা সর্বাধুনিক বুদ্ধিমত্তা আর টুল দিয়ে আমাদের সিস্টেম সার্বক্ষণিক পর্যবেক্ষণ করছি। আমাদের অভ্যন্তরীণ কোনো সিস্টেম, যার মধ্যে মস্কো বুরো’র সিস্টেমও রয়েছে, তা লঙ্ঘন বা ক্ষতিগ্রস্থ হওয়ার কোনো প্রমাণ আমরা দেখিনি।”

মঙ্গলবার এ নিয়ে মার্কিন সরকারের কর্মকর্তারা বিবৃতি দিয়েছেন বলে জানিয়েছে সিএনএন। তাদের পক্ষ থেকে জানানো হয়, টাইমসসহ অন্যান্য সংবাদ সংস্থার ডেটা নিরাপত্তা লঙ্ঘন হওয়ার ঘটনা চিহ্নিত হয়নি। তবে, এই হ্যাকাররা রাশিয়ান গুপ্তচর সংস্থার জন্য কাজ করছেন বলে ধারণা করা হচ্ছে, জানান তারা।

মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই টাইমস-এর উপর এই আক্রমণের চেষ্টা খতিয়ে দেখছে বলে জানিয়েছেন তদন্তের সঙ্গে সংশ্লিষ্ট এক সরকারি কর্মকর্তা। কিন্তু অন্য কোনো সংবাদ সংস্থাকে নিয়ে এমন কোনো তদন্ত চলছে না বলেও জানানো হয়। এফবিআই এ নিয়ে কোনো মন্তব্য করেনি।

অন্যদিকে, মার্ফি জানিয়েছেন, টাইমস বাইরের কোনো সংস্থাকে এই তদন্তে নিয়োগ দেয়নি। এ তথ্য সিএনএন-এর প্রতিবেদনের সঙ্গে ‘সাংঘর্ষিক’ বলে উল্লেখ করা হয়েছে নিউ ইয়র্ক টাইমস-এর প্রতিবেদনে।