মডেল এস-কে আরও উন্নত করল টেসলা

মডেল এস আর মডেল এক্স গাড়ির নতুন সংস্করণ উন্মোচনের ঘোষণা দিয়েছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান টেসলা। এই গাড়িগুলোতে আগের চেয়ে দ্রুত অ্যাকসেলারেশন আর দীর্ঘস্থায়ী ব্যাটারি ফিচার আনা হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2016, 02:30 PM
Updated : 24 August 2016, 02:30 PM

লাফেরারি আর পোরশে ৯১৮ স্পাইডার-এর পর নিজেদের মডেল এস পি১০০ডি গাড়িটিকে বিশ্বের তৃতীয় দ্রুততম অ্যাকসেলারেটিং উৎপাদনকারী গাড়ি হিসেবে দাবি করছে টেসলা। গাড়িটি ‘লুডিকরাস’ নামের একটি ড্রাইভিং মোডে আড়াই সেকেন্ডে ঘণ্টায় শূন্য থেকে ৫০ মেইল গতি উঠাতে সক্ষম।

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান জানিয়েছে, অ্যাকসেলারেশন-এর হার লাফেরারি আর পোরশে ৩১৮ স্পাইডার থেকেই কিছুটা কম হলেও, ওই দুই গাড়ি আসলে বিলাসবহুল দুই আসনের গাড়ি। নতুন মডেল এস গাড়িটিতে চারটি দরজা রয়েছে, এতে পাঁচজন পূর্ণবয়স্ক মানুষ ও দুই শিশু বসানো সম্ভব। সেইসঙ্গে এতে ‘ব্যাতিক্রমী কার্গো সক্ষমতা’ও রাখা হয়েছে।

টেসলার এই লুডিকরাস মোডে উন্নত একটি ফিউজ ব্যবস্থা ব্যবহার করা হয়েছে। এই ব্যবস্থার মাধ্যমে ব্যাটারি থেকে বাড়তি ক্ষমতা উৎপন্ন হয়, একইসঙ্গে তৈরি হয় বাড়তি গতিও।

মডেল এস পি১০০ডি গাড়িটিতে ব্যবহার করা হয়েছে ১০০ কিলোওয়াট ব্যাটারি, যা এ পর্যন্ত টেসলার আনা সবচেয়ে বেশি ক্ষমতার ব্যাটারি। এই ব্যাটারির মাধ্যমে গাড়িটি একবার চার্জ দিয়ে ৩১৫ মাইল চলতে সক্ষম হবে, তবে এজন্য গাড়িটিকে অবশ্যই নতুন লুডিকরাস মোডে রাখতে হবে।

অন্যদিকে, মডেল এক্স পি১০০ডি-তেও লুডিকরাস মোড থাকলেও, এটি ঘণ্টায় শূন্য থেকে ৬০ মাইল গতি উঠাতে ২.৯ সেকেন্ড সময় লাগে। একবার চার্জ দিলে গাড়িটি ২৮৯ মাইল চলতে সক্ষম হবে।

টেসলা প্রধান ইলন মাস্ক জানিয়েছেন, "ব্যাটারির সক্ষমতা ১০ শতাংশের চেয়ে একটু বেশি বাড়ানোও বড় ধরনের 'চ্যালেঞ্জ' ছিল। "এটি অনেকটা ৫০ শতাংশ বাড়ানোর মতো কষ্টসাধ্য"- বলেন তিনি।

মডেল এস-এর দাম ১৩৪৫০০ ডলার আর মডেল এক্স-এর দাম ১৩৫৫০০ ডলার থেকে শুরু হবে।

"এটি অত্যন্ত দামি একটি গাড়ি", বলেন মাস্ক।