লিফট-কে কিনবে উবার?

সম্প্রতি অ্যাপভিত্তিক পরিবহন সেবাদাতা আমেরিকান প্রতিষ্ঠান লিফট তাদের প্রতিষ্ঠান বেচতে ক্রেতা খুঁজতে শুরু করেছে।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2016, 02:40 PM
Updated : 21 August 2016, 02:40 PM

এ বিষয়ে প্রতিষ্ঠানটি তার সহযোগী প্রতিষ্ঠান গুগল, অ্যাপল এবং জিএমসহ সম্ভাব্য সহযোগীদের সঙ্গে কথা বলছে। অন্য এক প্রতিষ্ঠান জানিয়েছে, লিফট একই খাতে প্রতিদ্বন্দ্বী মার্কিন প্রতিষ্ঠান উবারের সঙ্গে এ নিয়ে বিস্তারিত আলোচনা করেছে, যদিও এখনও প্রতিষ্ঠান দুটি কোনও চুক্তিতে পৌঁছায়নি।

প্রযুক্তিবিষয়ক মার্কিন সংবাদ সাইট ভার্জের তথ্যমতে, উবারের কর্মকর্তারা বিনিয়োগকারীদের জানিয়েছেন যে, তারা লিফট-এর জন্য দুইশ' কোটি মার্কিন ডলারের বেশি খরচ করতে আগ্রহী নন। এমনকি এমন দাম মাথায় রেখেই উবারের প্রধান নির্বাহী ট্রাভিস কালানিক জানান, তিনি এখনও 'অ্যান্টিট্রাস্ট' তদন্তের সম্মুখীন হতে হয় এমন কোনোরকম চুক্তি সমর্থন করছেন না। উবার যদি লিফটকে কিনে নেয়, তবে অনলাইন অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদানের মার্কিন বাজারে উবার অনেকটা একচ্ছত্র আধিপত্য পেয়ে যাবে বলা চলে।

দুইশ' কোটি মার্কিন ডলার লিফট-এর চাওয়া দামের চেয়ে অনেক কম। এর আগে লিফট প্রায় নয়শ' কোটি মার্কিন ডলার বিক্রয়মূল্য দাবি করেছিল।

শেষ তহবিল যোগানো শেষে প্রতিষ্ঠানটির বাজারমূল্য ছিল প্রায় সাড়ে পাঁচশ' কোটি মার্কিন ডলার। এ ছাড়াও প্রতিষ্ঠানটির হাতে প্রায় ১৪০ কোটি মার্কিন ডলারের মতো নগদ অর্থ রয়েছে বলে একাধিক সূত্র সমর্থন করেছে।