ক্রোমবুকে পিন আনলক

ক্রোমবুকের বিশেষ একটি সমস্যা সমাধানেই এবার এতে পিন আনলক ফিচার যুক্ত করেছে ডেভেলপাররা। এর ফলে ছোট পিন নাম্বার ব্যবহার করে ক্রোমবুক আনলক করা যাবে বলে এক পোস্টে জানিয়েছেন গুগলের ডেভেলপার ফ্রান্সোইস বেয়াউফোর্ট।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2016, 02:38 PM
Updated : 21 August 2016, 02:38 PM

গুগলের নিজস্ব কম্পিউটার অপারেটিং সিস্টেম 'ক্রোম'। ২০১১ সালে এই অপারেটিং সিস্টেম নিয়ে বাজারে আসে ক্রোমবুক।

ক্রোমবুকের বিরক্তিকর ফিচারগুলোর মধ্যে একটি ধরা হয় এর লগইন ফিচার। এ যাবৎ গুগল অ্যাকাউন্টের পাসওয়ার্ড ব্যবহার করেই ক্রোমবুকে লগইন করা হয়ে আসছিলো। এক্ষেত্রে পাসওয়ার্ড দীর্ঘ হলে সেটি খুবই বিরক্তিকর।

গুগুল ক্রোম অপারেটিং সিস্টেমের নতুন 'ক্যানারি বিল্ড'-এর একটি অংশ হিসেবেই এই ফিচার যুক্ত করা হয়েছে, জানিয়েছে দ্য ভার্জ। তবে, এই ফিচার শুধু লক স্ক্রিনের ক্ষেত্রে প্রযোজ্য হবে বলেও জানানো হয়। এটি ডিভাইসের লগ ইন সিস্টেমকে সম্পূর্ণ সরিয়ে দেবে না। লগইন করার ক্ষেত্রে ব্যবহারকারীকে অবশ্যই গুগল পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। শুধু লক স্ক্রিন আনলক করতেই পিন নাম্বার ব্যবহার করা যাবে।

সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের ক্রোম অপারেটিং সিস্টেমটি মূলত ইন্টারনেট সংযোগের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এর বেশিরভাগ অ্যাপ্লিকেশন এবং ডেটা ক্লাউডে সংরক্ষিত থাকে। বেশ কয়েক বছর হয়ে গেলেও তেমন জনপ্রিয়তা পায়নি এই অপারেটিং সিস্টেম।

২০১১ সালে গুগলের জন্য প্রথম ক্রোমবুক তৈরি করে এসার এবং স্যামসাং। ২০১২ সালে 'ক্রোমবক্স' নামে এর ডেস্কটপ সংস্করণও তৈরি করে গুগল।