ফের হ্যাকের শিকার ডেমোক্রেটরা

আরেক দফা প্রকাশ পেয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনৈতিক দল ডেমোক্রেটিক পার্টির অভ্যন্তরীণ তথ্য। এসব তথ্যের মধ্যে প্রায় দুইশ' আইনপ্রণেতার ব্যক্তিগত ফোন নাম্বার আর ইমেইল অ্যাড্রেস রয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2016, 01:38 PM
Updated : 14 August 2016, 01:38 PM

এসব তথ্যের হ্যাকার রাশিয়ার গুপ্তচর সংস্থা'র সঙ্গে জড়িত বলে ধারণা করা হচ্ছে, জানিয়েছে মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস।

হ্যাকারদের প্রথম আক্রমণের তুলনায় এবারের আক্রমণে দলটি রাজনৈতিকভাবে কম বিব্রত ও ক্ষতিগ্রস্থ হয়েছে। চলতি বছর জুলাইয়ে উইকিলিকস-এর প্রকাশ করা ওই দলিলগুলো দলটির সম্মেলন চলাকালে সন্ধ্যায় প্রকাশ করা হয়।

এই হ্যাকের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনীতিতে রাশিয়ার আক্রমণের যে সন্দেহ করা হচ্ছিল, সর্বশেষ আক্রমণের ঘটনায় তা ‘আন্তর্জাতিক উদ্বেগ ঘনীভূত করার হুমকি’ তৈরি করেছে বলে মত দৈনিকটির।

এই সাইবার আক্রমণের দায় স্বীকার করে নিয়েছে 'গুসিফার ২.০' ছদ্মনামের এক হ্যাকার। তিনি রাশিয়ান গুপ্তচর সংস্থার হ্যাকারদের সঙ্গে সম্পৃক্ত বলেই বিশ্বাস মার্কিন গুপ্তচর কর্মকর্তাদের।

ওই নথিগুলো প্রকাশের সময় ওই হ্যাকারের পক্ষ থেকে বলা হয়, "এটি এখন নতুন উন্মোচনের সময়। আপনারা সবাই হয়তো ডিএনসিসি হ্যাকের কথা শুনেছেন। আপনারা যেমনটা দেখেছেন আমি আমার সময় নষ্ট করিনি! এটি ডিএনসি লঙ্ঘনের চেয়েও সহজ।"

সেই সঙ্গে সামনে আরও তথ্য ফাঁসের দিকে আভাস দিয়েছেন হ্যাকার। টুইটারের এক পোস্টে তিনি বলেন, "বড় হামলাটি" আসছে, এর তথ্য উইকিলইকস-এ পাঠানো হবে। ততক্ষণ পর্যন্ত তাকে অনুসরণের আহ্বান জানান তিনি।

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনের প্রচারণায় ব্যবহৃত কম্পিউটার হ্যাক হওয়ার ঘটনাটি ডেমোক্রেটিক দলের রাজনৈতিক সংস্থাগুলোর উপর বড় পরিসরে সাইবার হামলা হানার একটি অংশ ছিল— সম্প্রতি এই বিষয়ের সঙ্গে সংশ্লিষ্টদের বরাতে সম্প্রতি এক প্রতিবেদন প্রকাশিত হয়।

কারা এই হ্যাক চালায়? প্রশ্নের জবাবে কোনো সুসপষ্ট প্রমাণ এখনও পাওয়া না গেলেও, যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্মকর্তারা দাবি করেছেন ‘হ্যাকাররা রাশিয়ান’। এ নিয়ে এখনও রাশিয়ার পক্ষ থেকে কোনো জবাব আসেনি।