রিভিউ আবেদনে কিম ডটকম

হংকং আর নিউ জিল্যান্ডে থাকা কোটি ডলার মূল্যের সম্পদ নিজের কাছে রাখতে করা আবেদন আদালতে প্রত্যাখান করার পর, আদালতের এই রায় রিভিউ করার আবেদন জানাতে যাচ্ছেন 'ইন্টারনেট পাইরেট' হিসেবে অভিযুক্ত জার্মান প্রযুক্তি উদ্যোক্তা কিম ডটকম। সম্প্রতি কিম-এর আইনজীবী এ খবর জানিয়েছেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2016, 01:33 PM
Updated : 14 August 2016, 01:33 PM

শুক্রবার মার্কিন আপিল বিভাগের এক আদালতে দেওয়া এক রায়ে জানানো হয়, কিম যুক্তরাষ্ট্রের বাইরে থাকায় তিনি 'পলাতক' হিসেবে গণ্য, এবং সে কারণে এই মামলা লড়ার অধিকার রাখেন না, আর এ কারণে তিনি তার সম্পদ পুনরুদ্ধারও করতে পারবেন না।  

অন্যদিকের, কিম-এর আইনজীবী ইরা পি. রথকেন জানান, তার মক্কেল পুরো বেঞ্চের সামনে এই রায় রিভিউয়ের আবেদন করবে। যদি দরকার হয়, সুপ্রিম কোর্টেও পিটিশন দাখিল করা হবে বলে জানান তিনি, খবর রয়টার্স-এর।

২০১৫ সালের নভেম্বরে অনলাইন ফাইল শেয়ারিং সাইট ‘মেগাআপলোড’-এর প্রধান কিম ডটকম ও তার তিন সহকর্মীকে বিচারের জন্য নিউ জিল্যান্ড থেকে যুক্তরাষ্ট্র সরকারের হাতে হস্তান্তর ইসু নিয়ে আদালতে শুনানি শেষ হয়।

সে সময় ডটকমের আইনজীবী রন ম্যানসফিল্ড বলেছিলেন, এই ইসুতে যদি শেষ পর্যন্ত মার্কিন সরকারের জয় হয় তবে এর প্রভাব ফেইসবুক থেকে ইউটিউব পর্যন্ত ইন্টারনেটের প্রায় সব ক্ষেত্রেই পড়বে।

২০১২ সালে কপিরাইট আইন লঙ্ঘনের অভিযোগে ‘মেগাআপলোড’ বন্ধ করে দেয় মার্কিন আদালত। অবৈধভাবে মুভি ডাউনলোড করার প্ল্যাটফর্ম হিসেবে সাইটটি ব্যবহার করা হচ্ছে এবং এতে বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির অভিযোগ করেছে মার্কিন কর্তৃপক্ষ।

সর্বশেষ মার্কিন আদালতের দেওয়া রায়ের প্রতিক্রিয়া জানিয়ে করা এক টুইটে কিম বলেন, "তারা কি মনে করে তারা আমার সন্তানদের কাছ থেকে কোনো লড়াই ছাড়াই আলাদা করতে পারবে? আমি দূর্নীতিগ্রস্থ মার্কিন সাম্রাজ্যের বিরুদ্ধে প্রতিদিন, সব দিন লড়াই করি। এমনকি আমি ক্লান্তও হই না।"