অর্থাভাবে শঙ্কায় টেসলা

অর্থাভাবে ভুগছে ইলন মাস্ক পরিচালিত বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2016, 01:28 PM
Updated : 8 August 2016, 01:28 PM

ব্যবসা-বাণিজ্যবিষয়ক প্রকাশনা বিজনেস ইনসাইডার জানায়, টেসলার দ্বিতীয় প্রান্তিকের আয় বিবরণীতে অনেকটা জোর দিয়েই এমন ইঙ্গিত দেওয়া হয়েছে।

এতে বলা হয়, "আমরা প্রত্যাশা করছি যে সরাসরি লিজিং দ্বিতীয় প্রান্তিকে সরবরাহের আট শতাংশ থেকে বেড়ে তৃতীয় প্রান্তিকে ১৫ শতাংশে দাঁড়াবে। কারণ, আমরা আমাদের এক ব্যাংকিং অংশীদারের সঙ্গে ফান্ডিং সীমায় পৌঁছেছি। আমরা আমাদের ভবিষ্যৎ পরিকল্পিত উন্নয়নের জন্য নতুন অংশীদার প্রত্যাশা করছি। আমরা গ্যাপ ও নন-গ্যাপ উভয় ভিত্তিতেই তিন বছরের লিজ টার্ম হিসেবে সরাসরিভাবে লিজ দেওয়া ডেলিভারির জন্য অর্থের ভিত্তিতে আয় দিয়ে থাকি।"

আর এ সুযোগের অপেক্ষায়ই যেনো ছিলেন টেসলা সমালোচকেরা। টেসলার কিছুটা 'টালমাটাল' এ অবস্থার সুযোগ একরকম লুফেই নিয়েছেন তারা। তাদের মতে, এভাবেই অবশেষে টেসলার বিশাল গিগাফ্যাক্টরির কাজ সম্পন্ন করা বা স্বয়ংক্রিয় যাতায়াত মাধ্যমের মতো অতি উচ্চারম্ভী পরিকল্পনাগুলো অর্থাভাবে মুখ থুবড়ে পড়বে। টেসলার সব ব্যবসায়ের ক্ষেত্রেই এই পরিণতির পূর্বাভাস দিচ্ছেন তারা।

টেসলাকে শক্তিশালী একটি যাতায়াত মাধ্যমভিত্তিক প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত করতে এ সপ্তাহেই সৌরশক্তি প্রতিষ্ঠান সোলারসিটি কিনেছেন মাস্ক, যা প্রতি প্রান্তিকে টেসলার ভান্ডারে ৬৫ কোটি ডলার যোগ করবে বলে ধারণা করা হচ্ছে। এ ছাড়াও টেসলার ভান্ডারে এখনও পর্যন্ত ৩২৫ কোটি ডলার অর্থ জমা রয়ে গেছে। তবে মডেল থ্রি উৎপাদন বাড়ানোর পর থেকে প্রতি প্রান্তিকে টেসলার বিপুল পরিমাণ ব্যয়ের বিপরীতে তা যথেষ্ট হবে কিনা সে বিষয়ে যথেষ্ট সন্দিহান সমালোচকরা।