গুগল ছাড়লেন আর্মসন

গুগলের স্বচালিত গাড়ির প্রকল্প তৈরিতে অন্যতম সহায়ক ক্রিস আর্মসন সাড়ে সাত বছর কাজ করার পর তার দল ছেড়ে যাচ্ছেন।

জাকিয়া শবনম বৃষ্টিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2016, 01:12 PM
Updated : 7 August 2016, 01:12 PM

অ্যালফাবেট ইনকোর্পরেশন-এর অধীনস্ত গুগলের এই প্রকল্পে সাবেক হিউন্দাই কর্মকর্তা জন ক্রাফচিককে প্রধান নির্বাহীর পদে নিয়োগের পর আর্মসনকে প্রধান কারিগরি কর্মকর্তা’র (সিটিও) পদ দেওয়া হয়, জানিয়েছে রয়টার্স।

প্রকল্পটি চালুর সময় আর্মসন যোগদান করেছিলেন আর সে সময় থেকেই গুগলের স্বচালিত গাড়ির জন্য 'পাবলিক ফেইস' ছিলেন তিনি। ক্রাফচিক এ খবর প্রকাশের আগের শুক্রবার বিকেলে একটি টুইটের মাধ্যমে আর্মসনের দল ছেড়ে যাওয়া নিশ্চিত করেছেন।

শুক্রবারে আর্মসন এক ব্লগ পোস্টে বলেন, তিনি "একটি নতুন চ্যালেঞ্জের জন্য প্রস্তুত"। এরপর কী করবেন তা নিয়ে তিনি নিশ্চিত বলেও জানান।

“কিছু সময় নিয়ে গুগলের বাইরে থেকে কিছু ধারণা নিতে যাচ্ছি,” রয়টার্সকে পাঠানো এক বার্তায় বলেন তিনি।

চলতি বছরের শুরুতে আর্মসন স্বচালিত গাড়ি আসতে যাচ্ছে বলে জানান। সে সময় তিনি বলেন, "‘এটি হবে’ এমনটা আশা করার জায়গা থেকে সরে ‘এটি হয়তো হবে’ মনে করার অবস্থায়, আর সেখান থেকে ‘এটি হবে’ এমনটা জানার অবস্থায় চলে এসেছি।"

গুগলের স্বচালিত গাড়ির প্রকল্পের মুখপাত্র জনি লু আর্মসনের চলে যাওয়া নিশ্চিত করেন ও তার প্রশংসা করেন।

“সাত বছর আগে একটি গাড়ির নিজে নিজে চলার ধারণাটি একটি ধারণা ছাড়া বেশি কিছু ছিল না। ক্রিস প্রকল্পটিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন, তিনি দলটিকে গবেষণা পর্যায় থেকে এমন একটা জায়গায় পৌঁছে দিয়েছেন যেখানে এই ‘লাইফ-সেভিং’ প্রযুক্তিটি খুব শীঘ্রই বাস্তবে রূপান্তরিত হতে যাচ্ছে,” লু বলেন।

ডজন ডজন নতুন কর্মচারী নিয়োগের পরও গুগলের প্রকল্পগুলোয় সবসময়ই গুরুত্বপূর্ণ ছেড়ে যাওয়া আছে। চলতি বছরের শুরুতে গুগলের স্বচালিত গাড়ির প্রকল্পের পণ্য ব্যবস্থাপক এন্থনি লেভান্ডোস্কি সাবেক দুই গুগল কর্মচারীর সঙ্গে একটি স্টার্টআপ প্রতিষ্ঠার জন্য প্রকল্পটি ছেড়ে যান।

গুগল টেক্সাস, ক্যালিফোর্নিয়া, অ্যারিজোনা আর ওয়াশিংটন রাজ্যে ১০ লাখ ৮০ হাজারের বেশি মাইলের স্বচালিত গাড়ির চালনা পরীক্ষা করেছে। তবে, এই গাড়ি বাজারে ছাড়ার কোনো নির্দিষ্ট সময় নির্ধারিত নেই বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।