ভারতে আইফোন ছাপিয়ে অ্যান্ড্রয়েড

ভারতের বাজার ধরতে হিমশিম খাচ্ছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের আইফোন, বাজার গবেষণা প্রতিষ্ঠান 'স্ট্র্যাটেজি অ্যানালিটিক্স'-এর এক প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য। আর দেশটিতে স্মার্টফোনের প্রতিযোগিতার বাজারে এখন ওয়েব জায়ান্ট গুগলের অ্যান্ড্রয়েড ফোনগুলো সম্পূর্ণ আধিপত্য বিস্তার করে আছে বলেও জানা যায় ওই প্রতিবেদন থেকে।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2016, 01:06 PM
Updated : 7 August 2016, 01:06 PM

স্ট্র্যাটেজি অ্যানালিটিক্স-এর হিসাব মতে, তিন কোটি সাত লাখ স্মার্টফোন ২০১৬ সালের দ্বিতীয় ভাগে চীনের বাজারে এসেছে। ২০১৫ সালের দ্বিতীয় প্রান্তিকের তুলনায় যা ১৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ধারণা করা হয়, কম স্মার্টফোন অনুপ্রবেশ হার, ক্রমবর্ধমান মধ্যবিত্ত আর তীব্র স্থানীয় প্রতিযোগিতা এই বৃদ্ধির পেছনে মূল চালিকাশক্তি হিসেবে কাজ করছে। ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম স্মার্টফোন বাজার। চীন এবং যুক্তরাষ্ট্রের পরেই ভারতের অবস্থান, জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার।

২০১৬ সালে বাজারে আসা এই তিন কোটি সাত লাখ স্মার্টফোনের মধ্যে ২.৯৮ কোটি স্মার্টফোনই গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত। ২০১৫ সালের একই সময়ের চেয়ে চলতি বছর এটি প্রায় ২৮ শতাংশ উন্নতি হয়েছে।

ভারতে অ্যান্ড্রয়েডের সঙ্গে প্রতিযোগিতায় ক্রমেই পিছিয়ে পড়ছে অ্যাপলের আইফোন। গবেষকরা জানিয়েছেন, এ বছরের সর্বশেষ প্রান্তিকে ভারতের বাজারে আইফোন বিক্রি হয়েছে প্রায় আট লাখের মতো, যা বাজারে বিক্রি হওয়া মোট স্মার্টফোনের পরিমাণের ২.৪ অংশ। অথচ ২০১৫ সালে আইফোন বিক্রির পরিমাণ ছিল প্রায় ১২ লাখ ইউনিট, যা বাজারের প্রায় ৪.৫ শতাংশ বলে জানা যায়।

ভারতে অ্যাপলের প্রধান সমস্যা হচ্ছে অ্যাপল হ্যান্ডসেটের তুলনামূলক 'উচ্চমূল্য'। যেখানে অধিকাংশ স্মার্টফোনই কম দামে পাওয়া যায়, সেখানে অ্যাপল ৬এস 'অতি উচ্চমূল্যে' বাজারে ছাড়া হয়। এত কিছুর পরেও, স্থানীয় মার্কেট শেয়ার বৃদ্ধি করার জন্য বা অ্যাপলের বাজার পুনরুজ্জীবিত করার মতো তেমন কোনো কার্যকর পদক্ষেপ নেওয়া হয়নি।

সম্প্রতি 'পরিমার্জিত' হ্যান্ডসেট বিক্রির মাধ্যমে ভারতে অ্যাপল তার অবস্থান উন্নত করার চেষ্টা করেছে। তবে, তাদের এই প্রচেষ্টা এরই মধ্যে ভারত সরকার স্থগিত করে দিয়েছে।