ব্যাটারি ব্যবসায় 'বেচবে' নিসান

নিজেদের গাড়ি ব্যাটারি উৎপাদন ব্যবসায় বিক্রি করে দিতে চাচ্ছে জাপানি অটোমোবাইল নির্মাতা প্রতিষ্ঠান নিসান। এ কারণে নিজ দেশের ইলেকট্রনিক্স পণ্য নির্মাতা প্রতিষ্ঠান প্যানাসনিক আর চীনাসহ অন্যান্য দেশের প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা করছে তারা। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2016, 12:54 PM
Updated : 6 August 2016, 12:54 PM

এ বিষয় সম্পর্কে খবর রাখেন এমন দুইজনের বরাতে রয়টার্স জানিয়েছে, জাপানি অটোনির্মাতা প্রতিষ্ঠানটি তাদের অটোমোটিভ এনার্জি সাপ্লাই কর্পোরেশন-এর ৫১ শতাংশ বিক্রি করতে চায়। এই বিভাগে বৈদ্যুতিক গাড়ির জন্য লিথিয়াম-আয়ন ব্যাটারি নির্মাণ করা হয়। এই বিভাগটি নিসান আর আরেক জাপানি ইলেকট্রনিক্স পণ্য নির্মাতা প্রতিষ্ঠান নিপ্পন ইলেকট্রনিক্স কোম্পানি-এর যৌথ মালিকানায় রয়েছে।

জাপানি দৈনিক নিক্কেই জানিয়েছে, নিসান এই প্রতিষ্ঠানটি বিক্রি করে দিতে চাচ্ছে কারণ, অন্যান্য নির্মাতাদের কাছ থেকে তাদের লিফ মডেলসহ অন্যান্য বৈদ্যুতিক গাড়ির জন্য ব্যাটারি কেনা সস্তা হবে। তবে, কোথা এই তথ্য পাওয়া গেছে তা নিয়ে কোনো তথ্য প্রকাশ করেনি দৈনিকটি।

এক ইমেইলে নিসান-এর পক্ষ থেকে বলা হয়, "বিক্রির আলোচনা একটি ধারণা, আর আমাদের কোনো ঘোষণার উপর ভিত্তি করে এ খবর দেওয়া হয়নি।" অন্যদিকে, প্যানাসনিক আর নিপ্পন-এর মুখপাত্ররা এ নিয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন।

সামনের বছরগুলোতে কম কার্বন নিঃসরণ করে এমন গাড়ি উৎপাদনের সংখ্যা বাড়তে যাচ্ছে। এমন প্রত্যাশাকে সামনে রেখে বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি সরবরাহে বাজারে প্রতিযোগিতা দিন দিন সরব হয়ে উঠছে।

বর্তমানে প্যানাসনিকের কাছ থেকে বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি নেয় বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান টেসলা। প্রথমে ২০২০ সালের মধ্যে পাঁচ লাখ গাড়ি উৎপাদনের লক্ষ্যমাত্রা ঠিক করে মার্কিন এই প্রতিষ্ঠানটি। কিন্তু এরপর লক্ষ্যমাত্রার সময়টা দুই বছর কমিয়ে এনে ২০১৮-তে ঠিক করে তারা।

নিসান আর ফরাসী অটোমোবাইল নির্মাতা প্রতিষ্ঠান রেনল্ট, এই প্রতিষ্ঠানেরই প্রধান পদে নিয়োজিত আছেন কার্লোস ঘোসন। সেই সঙ্গে তিনি নিসান-রেনল্ট জোটেরও প্রধান। এই দুই প্রতিষ্ঠানই প্রধান প্রতিদ্বন্দ্বীদের চেয়ে বৈদ্যুতিক গাড়িতে বেশি জোর দিচ্ছে। ২০০৯ সালে এই দুই প্রতিষ্ঠান নিসান লিফসহ অন্যান্য মডেল আর সেগুলোর জন্য বছরে পাঁচ লাখ ব্যাটারি উৎপাদনে চারশ' কোটি ডলার বিনিয়োগের অঙ্গীকার করে।

লিফ আর অন্যান্য বৈদ্যুতিক গাড়ি বিক্রিতে আয়টা খুব বেশি ভালো হয়নি নিসানের। এর কারণ হচ্ছে, নিসান আর নিপ্পন বড় পরিসরে উৎপাদনের ক্ষেত্রে ব্যাটারির খরচ কম রাখতে পারেনি।