জাপানে ট্যাক্সি সংগঠনের সঙ্গে চুক্তিতে টয়োটা

জাপানের ট্যাক্সি সংগঠনের সঙ্গে মিলিতভাবে কাজ করতে যাচ্ছে দেশটির গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা মোটর্স কর্পোরেশন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2016, 03:57 PM
Updated : 5 August 2016, 03:57 PM

এর আগে অনলাইন অ্যাপভিত্তিক ট্যাক্সিসেবাদাতা প্রতিষ্ঠান উবার টেকনোলজিস ইনকর্পোরেটেড-এর সঙ্গে টয়োটার জোট বাঁধা নিয়ে সমালোচনা করে ওই ট্যাক্সি সংগঠন। এর কয়েক সপ্তাহ পরেই প্রতিষ্ঠানটি এমন সিদ্ধান্ত নিল।

ব্লুমবার্গ জানিয়েছে, জাপান ফেডারেশন অফ হায়ার-ট্যাক্সি অ্যাসোসিয়েশনস আর টয়োটা একটি টাস্ক ফোর্স গঠন করবে। এই টাস্ক ফোর্স নিয়মিতভাবে স্বয়ংক্রিয় গাড়ি চালনা প্রযুক্তি নিয়ে পরীক্ষ চালাবে, এক বিবৃতিতে জানিয়েছে টয়োটা।   

ইতোমধ্যে টয়োটার একটি পরবর্তী প্রজন্মের ট্যাক্সি মডেল রয়েছে। ২০১৭ সাল থেকে জাপানে এই ক্যাব চালকরা ওই ট্যাক্সি পাবেন।

জুনে অনুষ্ঠিত বার্ষিক সম্মেলনে উবারে টয়োটার বিনিয়োগের বিষয়ে সমালোচনা করে জাপানের ট্যাক্সি সংগঠনটি। টয়োটার প্রেসিডেন্ট আকিও টয়োদা সংগঠনের চেয়ারম্যান মাসাতাকা তোমিতা-র সঙ্গে দেখা করে নিশ্চিত করেন যে, টোয়োটা আর উবারের জোট জাপানের অর্থনীতিতে কোনো প্রভাব ফেলবে না। তবে, চেয়ারম্যান বলেছিলেন, "আমাদের শত্রুদের কাছে সরবরাহ পাঠানো হচ্ছে।"

প্রায় দুই লাখ ট্যাক্সির ওই সংগঠন আর টয়োটার মধ্যে এ নিয়ে একটি সমঝোতা স্মারক হয়েছে।

চলতি বছর ২৪ এপ্রিল জাপানি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটাও উবার-এর সঙ্গে যৌথ ব্যবসায়ের কথা ঘোষণা করেছে, যেখানে কৌশলী বিনিয়োগ থাকবে। ঘোষণা অনুযায়ী, গাড়ি চালকদের জন্য নতুন গাড়ি চুক্তিতে ভাড়া নেওয়া, গাড়ি চালকদের জন্য গাড়ির ভেতর ব্যবহারের জন্য বানানো অ্যাপগুলো উন্নত করাসহ উবার-এর কাছে গাড়ি বিক্রির কথা জানানো হয়। টয়োটার একজন মুখপাত্র জানান, বিশাল বিনিয়োগসহ প্রচুর সহযোগিতা এখনও নির্ধারিত হচ্ছে।