'গণতন্ত্র' বলে দেবে কেমন হবে ফোন

নিজেদের পরবর্তী মোবাইল ফোনগুলোর নকশার জন্য জনতার কাছে সহায়তা চেয়েছে ইলেকট্রনিকস পণ্য নির্মাতা চীনা প্রতিষ্ঠান জেডটিই।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2016, 09:48 AM
Updated : 5 August 2016, 09:48 AM

এ লক্ষ্যে প্রতিষ্ঠানটি একটি ওয়েবসাইট চালু করেছে, যেখানে মানুষ তাদের 'আইডিয়া' জমা দিতে পারবে এবং অন্যান্যদের 'আইডিয়া'র জন্য ভোট দিতে পারবে।

প্রাথমিকভাবে আসা প্রস্তাবনাগুলোর মধ্যে থাকা ডিজাইনগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- সৌর প্যানেলযুক্ত কেইস, একটি দ্বিতীয় স্ক্রিন যা ৩৬০ ডিগ্রি ঘোরানো যাবে আর মডিউওলার ডিজাইন যার সঙ্গে কিবোর্ড আর গেইম কন্ট্রোলার যুক্ত করা যাবে।

জেডটিই ২০১৭ সালের মধ্যে 'ক্রাউড-সোর্সড' ফোন উন্মোচনের অঙ্গীকার করেছে বলে জানিয়েছে বিবিসি। প্রজেক্টস সিএসএক্স নামের এই প্রকল্প প্রথম চলতি বছর জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের লাস ভেগাস-এ অনুষ্ঠিত কনজিউমার ইলেকট্রনিক্স শো-তে ঘোষণা করা হয়।

৩ অগাস্ট থেকে আনুষ্ঠানিকভাবে আইডিয়া জমা নেওয়া শুরু করে। বর্তমানে চীনের দ্বিতীয় বৃহত্তম এই স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটির ওয়েবসাইট মানুষের পাঠানো আইডিয়া প্রস্তাবে ভরে উঠেছে।

একজন ব্যবহারকারীর বিশ্বাস ফোনে একটি 'ডেস্কটপ মোড' রাখা উচিত, যা একে অনেকটা পিসির রূপ দেবে। আবার একজনের মতে, প্রতিষ্ঠানটির পুরো পোকিমন গো-কে উৎসর্গ করে একটি ফোন বানানো উচিত।

এ ক্ষেত্রে কিছু নীতিমালা মেনে চলতে হবে। জেডটিই-এর প্রযুক্তি পরিকল্পনা-এর ভাইস প্রেসিডেন্ট জেফ ই বলেন, "অবশ্যই, যে কোনো প্রতিযোগিতায় কিছু নিয়ম ও সীমাবদ্ধতা থাকবে।"

"এটি অবশ্যই মোবাইল পণ্য, কারিগরিভাবে ২০১৭ সালের মধ্যে বানানো সম্ভব এমন আর সাধারণ মানুষের কেনার আয়ত্তে থাকবে এমন হতে হবে।"