অ্যালফাবেটের লাভ বৃদ্ধি অব্যাহত

সর্বশেষ প্রান্তিকেও ক্রমবর্ধমান লাভ ধরে রেখেছে ওয়েব জায়ান্ট গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট। মোবাইল ডিভাইসগুলোতে প্রতিষ্ঠানটির বিজ্ঞাপন ব্যবস্থার শক্ত অবস্থানের মাধ্যমে এই ধারা অব্যাহত রাখতে পেরেছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2016, 09:15 AM
Updated : 29 July 2016, 09:15 AM

রয়টার্স জানিয়েছে, ২০১৫ সালে এপ্রিল থেকে জুন প্রান্তিকে প্রতিষ্ঠানটির আয় ছিল ১৭৭০ কোটি ডলার। চলতি বছর একই প্রান্তিকে আয়ের অংকটা ২১.৩ শতাংশ বেড়ে ২১৫০ কোটি ডলারে দাঁড়িয়েছে। 

এই প্রান্তিকে প্রতিষ্ঠানটির মোট লাভ হয়েছে ৪৯০ কোটি ডলার, ২০১৫ সালে একই প্রান্তিকে অংকটা ছিল ৩৯০ কোটি ডলার। এই প্রতিবেদন প্রকাশের পর অ্যালফাবেট-এর শেয়ার মূল্য ৬ শতাংশ বেড়ে যায়।

ভিডিও মার্কেটেও উন্নতি করেছে গুগল। এর ফলে প্রতিষ্ঠানটি বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক আর মাইক্রোব্লগিং সাইট টুইটারের সঙ্গে প্রতিযোগিতা শক্ত করেছে।  

গুগল প্রধান সুন্দর পিচাই জানান, তারা ইউটিউব ব্যবহারকারীদের আরও উন্নত ভিডিও সেবা দিতে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করেছেন। 

সর্বশেষ প্রান্তিকের আর্থিক প্রতিবেদন অনুযায়ী আগের বছরের একই প্রান্তিকের তুলনায় চলতি বছর ফেইসবুকের লাভ বেশি হয়েছে ১৮৬ শতাংশ। ২০১৫ সালের এপ্রিল থেকে জুন-এ প্রতিষ্ঠানটির অর্জন ছিল ৭১ কোটি ৯০ লাখ ডলার চলতি বছর এই অংকটা এসে দাড়িঁয়েছে দুইশ' কোটি ডলারে। এক্ষেত্রে বিশ্লেষকদের প্রত্যাশায় এবার ফেইসবুকের মোট আয়ের অংকটা ছিল ৫৮০ কোটি ডলার। কিন্তু প্রতিষ্ঠানটির মোট আয় এই প্রত্যাশাকে ছাড়িয়ে হয়েছে ৬৪০ কোটি ডলার।