টেকক্রাঞ্চ হ্যাকড

টুইটার প্রধান জ্যাক ডরসি, ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ আর গুগল প্রধান সুন্দার পিচাইয়ের পর এবার হ্যাকার গ্রুপ আওয়ারমাইন-এর হ্যাকের শিকার হয়েছে একটি প্রযুক্তিবিষয়ক সংবাদ সাইট। গ্রুপটির হ্যাকের শিকার হওয়ার তালিকায় সর্বশেষ এই নামটি হচ্ছে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় টেলিযোগাযোগ সেবাদাতা প্রতিষ্ঠান ভেরাইজন-এর মালিকানাধীন প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2016, 01:41 PM
Updated : 27 July 2016, 01:41 PM

এই হ্যাকের ফলে আওয়ারমাইন গ্রুপ সাইটটিতে কনটেন্ট প্রকাশের অ্যাকসেস পেয়ে যায়। সাইটটিতে কনটেন্ট ব্যবস্থাপনায় ওয়ার্ডপ্রেস ব্যবহার করা হয়। 

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান-এর এক প্রতিবেদন জানিয়েছে, সাইটটিতে দেওয়া এক পোস্টে বলা হয়, "হ্যালো বন্ধুরা, চিন্তা নেই, আমরা শুধু টেকক্রাঞ্চ-এর নিরাপত্তা যাচাই করছি, আমরা কোনো পাসওয়ার্ড বদলাইনি, দয়া করে আমাদের সঙ্গে যোগাযোগ করো।" 

পরে এই পোস্টটকে একটি 'টিকার' হিসেবে রাখা হয়। এর উপরের ব্যানার লাল রঙে দেওয়া হয় আর মূল স্টোরি টেকক্রাঞ্চের সামনের পেইজে দেখানো হয়। দুই ঘণ্টা পর আওয়ারমাইন-এর পোস্ট সরিয়ে নেওয়া হয়। 

এর আগে পোকিমন গো গেইমের সার্ভারেও ডিডিওএস আক্রমণ চালানোর দায় স্বীকার করে আওয়ারমাইন।   

টেকক্রাঞ্চের ওয়ার্ডপ্রেস সিস্টেম হ্যাকের চেয়ে এই আক্রমণে কোনো প্রদায়কের অ্যাকাউন্ট হ্যাককেই বেশি প্রাধান্য দেওয়া হয় বলে ধারণা করা হয়। নিরাপত্তা গবেষকরা ব্যবহারকারীদের অ্যাকাউন্ট ক্ষতিগ্রস্থ হওয়ার হাত থেকে বাঁচতে টু-স্টেপ ভেরিফিকেশন পদ্ধতি ব্যবহারের পরামর্শ দেন। তবে, টেকক্রাঞ্চ-এর প্রদায়কদের অ্যাকাউন্টে লগইন করতে এই ধাপ পাড়ি দিতে হয় কিনা তা জানা যায়নি।   

এ বিষয়ে জানতে অনুরোধ করা হলেও, টেকক্রাঞ্চের পক্ষ থেকে কোনো সাড়া দেওয়া হয়নি বলে জানিয়েছে ব্রিটিশ দৈনিকটি।  

পরবর্তীতে টেকক্রাঞ্চ সাইটে প্রকাশিত এক প্রতিবেদনে সাইটটির পক্ষ থেকে জানানো হয়, তারা আওয়ারমাইনের সঙ্গে যোগাযোগ করেছিল। "আমরা যখন আই আক্রমণের বিষয়ে আওওয়ারমাইনের সঙ্গে যোগাযোগ করি, তারা আমাদের বলে, 'আমরা টেকক্রাঞ্চ-কে ঘৃণা করি না, আমরা তাদের পছন্দই করি, আর আমরা হ্যাক করিনি শুধু টেকক্রাঞ্চ-এর নিরাপত্তা পরীক্ষা করেছি।"