ডার্ক ওয়েবে 'ও২' গ্রাহকের তথ্য

যুক্তরাজ্য টেলিযোগাযোগ সেবাদাতা প্রতিষ্ঠান 'ও২'-এর গ্রাহকদের তথ্য হ্যাকাররা 'ডার্ক ওয়েব'-এ বিক্রি করছে— সম্প্রতি এমন তথ্য জানিয়েছে বিবিসি। গ্রাহকের এসব তথ্য তাদের ইউজারনেইম এবং পাসওয়ার্ড ব্যবহার করেই চুরি করা হয়েছে।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2016, 10:59 AM
Updated : 26 July 2016, 10:59 AM

তিন বছর আগেই 'এক্সপ্লিট' নামের গেইমিং ওয়েবসাইটের মাধ্যমে গ্রাহকের ইউজারনেইম এবং পাসওয়ার্ড চুরি করা হয়। পরে এসব ইউজারনেইম এবং পাসওয়ার্ড ব্যবহার করে ও২ অ্যাকাউন্টে লগইন করে গ্রাহকের তথ্য চুরি করে হ্যাকাররা। আর সেসব তথ্যই এবার সন্ত্রাসীরা ডার্ক ওয়েবে বিক্রি করছে বলে জানিয়েছে বিবিসি।

ডার্ক ওয়েব হচ্ছে ইন্টারনেটের এমন একটি অংশ যেটি বিশেষ ধরনের ব্রাউজার ছাড়া খুঁজে পাওয়া যায় না। সাধারণত বেআইনী কর্মকাণ্ড চালাতেই এটি ব্যবহার করা হয়ে থাকে।

ডার্ক ওয়েবে বিক্রি হওয়া ও২ গ্রাহকের তথ্যের মধ্যে রয়েছে তাদের ফোন নাম্বার, ইমেল, পাসওয়ার্ড এবং জন্মতারিখ। বিবিসির এক প্রতিবেদক সেখান থেকে ক্ষুদ্র একটি অংশ ক্রয় করে ও২ এর সঙ্গে যোগাযোগ করে বিষয়টি জানায়। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলে হয়, তারা আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে বিষয়টি জানিয়েছে এবং তারা সেটি তদন্ত করে দেখছে।

বিবিসি যেসব গ্রাহকের তথ্য কিনেছিলো তাদেরকে বিষয়টি জানিয়েছে প্রতিষ্ঠানটি। অনেক গ্রাহকই বিবিসিকে জানিয়েছে তারা একই তথ্য (যেমন একই পাসওয়ার্ড) অন্যান্য অ্যাকাউন্টেও ব্যবহার করছে।

চেস্টারের বাসিন্দা হ্যাসনাইন শ নামের গ্রাহকের তথ্য অন্য অ্যাকাউন্টে ব্যবহার করা হয়েছে এমন তথ্যও পাওয়া গিয়েছে। তিনি বলেন "আমি বাড়িতে ছিলাম, তখন ই-বে থেকে আমাকে বার্তা পাঠানো হয় যে আমার অ্যাকাউন্টে সন্দেহজনক কিছু ঘটছে। আমি পরীক্ষা করে দেখি আমার অ্যাকাউন্ট থেকে একটি গাড়ি বিক্রির বিজ্ঞাপন দেওয়া হয়েছে।"

তিনি আরও বলেন, "চার সপ্তাহ আগে আমি 'গামট্রি' থেকে একই ধরনের মেইল পাই। আমার কাছে মনে হয় ওই একই ব্যক্তি অ্যাকাউন্টটি ব্যবহার করেছে কারণ সেখানেও একই গাড়ির বিজ্ঞাপন ছিল।"

ও২ এর পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে বলা হয়, "এই ধরনের হ্যাক অনেক ব্যবসার জন্যই চ্যালেঞ্জিং। আমরা ইতোমধ্যেই আইন শৃঙ্খলা বাহিনীকে বিষয়টি জানিয়েছে এবং আমরা তাদেরকে সাহায্য করতে থাকবো। গ্রাহকের তথ্য কোথাও ব্যবহার করা হলের আমরা দ্রুত ব্যবস্থা নেবো।"