সিএসজিও বাজি ব্যবসা বন্ধে ভালভ

মাল্টিপ্লেয়ার এফপিএস গেইম কাউন্টার স্ট্রাইকভিত্তিক বাজিকর ওয়েবসাইটগুলো বন্ধের হুমকি দিয়েছে গেইমটির নির্মাতা প্রতিষ্ঠান ভালভ। এরই মধ্যে মোট ২৩টি সাইটকে ১০ দিনের মধ্যে এর বিরুদ্ধে ব্যবস্থা নিতে 'সিজ অ্যান্ড ডিসিস্ট' নোটিশ পাঠিয়েছে প্রতিষ্ঠানটি।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2016, 03:04 PM
Updated : 23 July 2016, 03:04 PM

ভালব-এর স্টিম গেইমিং সেবার অধীনে 'কাউন্টার স্ট্রাইক: গ্লোবাল অফেন্সিভ' (সিএসজিও) ভিত্তিক 'সিএসজিও লটো' ও 'সিএসজিও লাউঞ্জ'সহ বহু ওয়েবসাইটে খেলোয়াড়রা অনলাইন অ্যাকাউন্টে গেইমটির চরিত্র ও অস্ত্রশস্ত্রের জন্য 'স্কিন'  জমা রাখতে, গেইমটি খেলে আরও স্কিন জিততে এবং তা অর্থের বিনিময়ে বেচাকেনা করতে পারেন।

ভালভ বাজিকর ওয়েবসাইটগুলোকে জুয়া খেলা চালিয়ে যেতে সহায়তা করছে- এ অভিযোগ উঠার পর প্রতিষ্ঠানটি এ পদক্ষেপ নেয়। তবে ভালব-এর বিরুদ্ধে আইনি নোটিশের পর এর আগে প্রতিষ্ঠানটি শুধু সাইটগুলোকে অভিযুক্ত করে বিবৃতি দেওয়ার পর আর কোনো পদক্ষেপ না নেওয়ায় খেলোয়াড়রা এখনও পর্যন্ত গেইমটিতে বাজি ধরতে 'স্কিন' ব্যবহারে মোটেই পিছপা হচ্ছেন না বলে জানায় বিবিসি।

বিবিসি জানায়, সিএসজিওভিত্তিক বাজি ব্যবসা দুইশ' কোটি ডলার ছাড়িয়েছে বলে কিছু প্রতিবেদনে উঠে এসেছে। তবে, গেইমিং দুনিয়ায় সুপরিচিত দুই মুখ - ট্রেভর মার্টিন এবং টম ক্যাসেল তাদের ওয়েবসাইটে নিজেদের সিএসজিও লটো ওয়েবসাইটটির মালিকানা গোপন রেখে ব্যবহারকারীদের কাছে প্রচার করতে থাকলে এ ঘটনা প্রথম নজরে আসে। এ মামলার বাদীপক্ষ এবং সমালোচকদের মতে, স্টিম সার্ভিস বাজারে ভালভের নজরদারি না চালানো ও প্রতিষ্ঠানটির অযৌক্তিক সহনশীলতার কারণেই বাজিকর সাইটগুলো এ সীমা অতিক্রম করতে উৎসাহিত হয়েছে।

সিএসজিও সংক্রান্ত এ দ্বন্দ্বের প্রভাব অন্যান্য গেইমিংসেবা সংক্রান্ত প্রতিষ্ঠানে পড়তে শুরু করেছে। এরই মধ্যে গেইমিং ভিডিও সাইট 'টুইচ' ভালব-এর উল্লেখিত সাইটগুলোর একটি 'সিএসজিও শাফল'-এর সঙ্গে নিজের সংশ্লিষ্টতা গোপন রেখে এর প্রচার চালানোর অভিযোগে জেইমস 'ফ্যানটমলর্ড' ভারগা-এর অ্যাকাউন্ট অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে।