পোকিমন গো, জাপান সরকারের সতর্কতা

নিনটেনডো পোকিমনের নিজ দেশ জাপানের গেইমাররা যখন বর্তমান বিশ্বের স্মার্টফোন গেইম জগতের উন্মাদনা পোকিমন গো-তে গা ভাসানোর জন্য উদগ্রীব হয়ে বসে আছেন, সেই মূহুর্তে এ নিয়ে নিরাপত্তা সতর্কতা জারি করেছে দেশটির সরকার।  

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2016, 03:03 PM
Updated : 21 July 2016, 03:03 PM

দেশটির ন্যাশনাল সেন্টার ফোর ইনসিডেন্ট রেডিনেস অ্যান্ড স্ট্র্যাটেজি ফর সাইবারসিকিউরিটি (এনআইএসসি) ব্যবহারকারীদের উদ্দেশ্যে মোবাইল গেইম খেলার ক্ষেত্রে নয়টি নির্দেশনা জারি করেছে। এই নির্দেশনায় নকল অ্যাপ নিয়ে সতর্ক থাকতে আর নিজদের আসল নাম ব্যবহার না করতে পরামর্শ দিয়েছে সংস্থাটি।   

এনআইএসসি কোনো নির্দিষ্ট গেইম নিয়ে কোনো আলাদা নির্দেশনা জারি করেছে এমন নজির খুব কম বলে জানিয়েছে রয়টার্স। 

সংস্থাটি জানিয়েছে, তারা টুইটার আর লাইন এর মাধ্যমে এই নির্দেশনা প্রচার করেছেন। বর্তমানে জাপানে গ্রীষ্মকাল হওয়ায়, পোকিমন খুঁজতে গিয়ে প্রচণ্ড গরমে কোনো গেইমার যাতে হিট স্ট্রোকে আক্রান্ত না হন তা নিয়েও সতর্ক করেছে তারা। সেই সঙ্গে কোনো বিপজ্জনক স্থানে যেতেও তাদের মানা করা হয়েছে। 

মার্কিন যুক্তরাষ্ট্রে চালুর কয়েকদিনের মাথায় মিশৌরি অঙ্গরাজ্যে ১২ ব্যক্তি এই গেইম খেলতে গিয়ে ডাকাতির শিকার হন। পোকিমন খুঁজতে গিয়ে কয়েকজনের ছোটখাট দুর্ঘটনার শিকারের খবরও পাওয়া যায়। এর প্রেক্ষিতে গেইমটি সতর্কতা জারি করে মার্কিন পুলিশ।

জাপানের চিফ কেবিনেট সেক্রেটারি ইয়োশিহিদে সুগা বৃহস্পতিবার জানান, মানুষ যে পোকিমন গো খেলবে সেক্ষেত্রে নিরাপত্তা উদ্বেগ নিয়ে সরকার সতর্ক। এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, "আমি চাইব মানুষ যাতে স্মার্টফোন নিরাপদে ব্যবহার নিয়ে সরকারের দেওয়া পরামর্শ মেনে চলে।" 

সম্প্রতি পরিচয় গোপন রাখা এক সূত্রের বরাত দিয়ে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, জাপানে গেইমটি ম্যাকডোনাল্ড'স-এর সঙ্গে জুঁটি বেঁধে আনা হবে। তবে, ঠিক কবে দেশটিতে গেইমটি চালু হচ্ছে তা এখনও জানানো হয়নি।

নিনটেনডো, ম্যাকডোনাল্ড'স-এর এই জোট জাপানে ম্যাকডোনাল্ড'স-এর জায়গাগুলোকে 'পোকিস্টপস' হিসেবে ব্যহার করবে। এই জায়গাগুলোতে খেলোয়াড়রা অন্য খেলোয়াড়দের সঙ্গে লড়াইয়ে নামতে পারবে বা নতুন পোকিমন মনস্টার খুঁজে পেতে পারেন।