স্বচালিত গাড়ি দুর্ঘটনা তদন্তে ‘ব্ল্যাক বক্স’

দুর্ঘটনা সম্পর্কে তদন্তকারীদের সহায়তার উদ্দেশ্যে স্বচালিত গাড়িতে তথ্য জমা রাখতে একটি 'ব্ল্যাক বক্স' ধরনের ডেটা রেকর্ডার আনার বিষয় বিবেচনা করছে জার্মানি।

নাজিয়া শারমিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2016, 03:19 PM
Updated : 20 July 2016, 03:19 PM

চলতি সপ্তাহের সোমবার জার্মানির পরিবহন মন্ত্রণালয় রয়টার্সকে জানিয়েছে, দুর্ঘটনার কারণ নির্ধারণে সহায়তায় স্বচালিত কাঠামোতে একটি ব্ল্যাকবক্স ইনস্টল করাসহ গাড়ি প্রস্তুতকরণে নতুন আইনের তৈরির পরিকল্পনা করছে তারা। তবে, কবে নতুন এই আইন তৈরি হচ্ছে তা এখনও চূড়ান্ত করা হয়নি বলে বিবিসিকে জানিয়েছে জার্মানির ফেডারেল মিনিস্ট্রি অফ ট্রান্সপোর্ট অ্যান্ড ডিজিটাল ইনফ্রাস্ট্রাকচার।

স্বয়ংক্রিয় মোডে ব্যবহারের সময় গাড়ির কম্পিউটার এই হার্ডওয়্যারটির রেকর্ড করা তথ্য ব্যবহার করে সিদ্ধান্ত নিতে পারবে।

এটি কোনো দুর্ঘটনার সঠিক কারণ নির্ধারণে সহায়তা করতে পারে বলে আশা করা হচ্ছে।

এই গ্রীষ্মে খসড়া আইনটি অনুমোদনের জন্য অন্যান্য মন্ত্রণালয়ে পাঠানো হতে পারে বলে জানিয়েছে রয়টার্স।

২০১৬ সালের ৭ মে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান টেসলার একটি মডেল এস গাড়ি স্বচালিত ফিচারে থাকা অবস্থায় দুর্ঘটনার কবলে পড়ে। ওই ঘটনায় নিহত হন গাড়িচালক। এরপর থেকে প্রশ্নবিদ্ধ হয় স্বচালিত গাড়ি প্রযুক্তি।

এ ঘটনার পর মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা ব্যাপক সমালোচনার মুখোমুখি হলেও স্বচালিত গাড়ি উন্নতকরণে কাজ করে যাচ্ছে। সম্প্রতি ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল-কে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ক জানিয়েছেন, দুর্ঘটনার কারণে গাড়ি চালানোর স্বয়ংক্রিয় ফিচারটি বন্ধ করে দেওয়ার কোনো পরিকল্পনাই করছে না তার প্রতিষ্ঠান।

এদিকে টেসলা-এর স্বচালিত ব্যবস্থা যদি বেটা সংস্করণেই থাকে, তবে তা অনুমোদন করবে না জার্মানির মটরযানবিষয়ক সংস্থা ফেডারেল অফিস ফর মটর ভেহিকলস (কেবিএ), জার্মান সংবাদপত্র ভেল্ট আম সনট্যাগ-কে এমনটাই জানিয়েছে সংস্থাটি।