দুইশ' কোটি-তে উবার

দুইশ' কোটিরও বেশি যাত্রা সম্পন্ন করেছে অনলাইন অ্যাপভিত্তিক যাত্রীসেবাদাতা প্রতিষ্ঠান উবার। সোমবার প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ট্রাভিস কালানিক এ খবর জানান।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2016, 05:23 PM
Updated : 18 July 2016, 05:23 PM

এক ফেইসবুক পোস্টের মাধ্যমে কালানিক জানান, উবার চলতি বছর ১৮ জুন দুইশ' কোটি যাত্রা মাইলফলক স্পর্শ করেছে। প্রথম শতকোটি যাত্রা সম্পন্ন করতে প্রতিষ্ঠানটির সময় লেগেছিল ছয় বছর। কিন্তু, যাত্রার অংকে প্রথম শতকোটি পাড়ি দেওয়ার ছয় মাস পর নতুন এই অর্জন পেল মার্কিন প্রতিষ্ঠানটি।

কালানিক জানান, ১৬টি দেশে ঠিক একই সেকেন্ডে ১৪৭টি উবারের যাত্রা শুরু হয়, এর মাধ্যমেই দুইশ' কোটি পূরণ করে তারা। এর যাত্রাগুলোর মধ্যে অধিকাংশই ছিল চীনে, ৫৪টিও ছিল সেখানে। এর মাধ্যমে দেশটিতে উবারের ব্যবসায় বৃদ্ধি পাওয়ার আভাস পাওয়া যায় বলে ভাষ্য রয়টার্স-এর। তবে, চীনে প্রতিদ্বন্দ্বীতার কারণে উবার প্রতি বছর বাড়তি শতকোটি ডলার আয় থেকে বঞ্চিত হচ্ছে বলে মত কালানিক-এর।

বিশ্বব্যাপী সাড়ে চারশ' শহরে উবার তাদের যাত্রীসেবা দিয়ে যাচ্ছে। এক বছর আগে এই সংখ্যাটি ৩১১-তে ছিল। চলতি বছর জুনে প্রতিষ্ঠানের সৌদি আরবের এক তহবিল থেকে সাড়ে তিনশ' কোটি ডলার সংগ্রহ করার পর প্রতিষ্ঠানটির মূল্য ৬২৫০ কোটি ডলারে গিয়ে দাঁড়ায়।