নতুন ওয়েব নীতিমালা বিবেচনায় যুক্তরাজ্য

মোবাইল নেটওয়ার্ক অপারেটর এবং পর্নোগ্রাফিক ওয়েবসাইটগুলোর জন্য নতুন কিছু নীতি বিবেচনা করছে যুক্তরাজ্য সরকার।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 July 2016, 05:54 PM
Updated : 9 July 2016, 05:54 PM

মঙ্গলবার প্রকাশিত ডিজিটাল ইকোনমি আইনে এ নীতিমালা প্রস্তাব করা হয়।

বিবিসি জানায়, এ আইন চালু হলে মোবাইল ফোন অপারেটরগুলো কভারেজ টার্গেট বা লাইসেন্সের অন্যান্য শর্তাবলী পালনে ব্যর্থতায় শাস্তির সম্মুখীন হবে। এ ছাড়া পর্নোগ্রাফি ওয়েবসাইটগুলোর জন্যও ব্যবহারকারীদের বয়স যাচাই সংক্রান্ত শাস্তির ব্যবস্থা প্রস্তাব করা হয় এতে।

এর অন্তর্ভুক্ত অন্যান্য পদক্ষেপের মধ্যে রয়েছে: বাসাবাড়ি এবং ব্যবসা প্রতিষ্ঠানগুলোর জন্য অনুরোধের ভিত্তিতে ন্যূনতম ডাউনলোড স্পিড সরবরাহ বাধ্যতামূলক করা, ব্রডব্যান্ড এবং মোবাইল ওয়েবসাইটগুলো যদি নির্ধারিত বাধ্যবাধকতাগুলো মেনে চলতে না পারে, তবে তাদের গ্রাহকদের ক্ষতিপূরণ দেওয়ার ব্যবস্থা চালুর প্রস্তাবনা, ইন্টারনেট পাইরেসির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য ইংল্যান্ড ও ওয়েলস-এর আদালতগুলোর জন্য নতুন কিছু শাস্তির ব্যবস্থা চালু, বিরক্তিকর ফোনকলের জন্য শাস্তি জোরদারকরণ এবং যোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা অফকম-এর হাতে বিবিসি-এর চলমান প্রক্রিয়াগুলোর দায়িত্ব অর্পণ।

এই আইন পাশ হলে অফকম মোবাইল নেটওয়ার্কগুলো যদি তাদের সেবা প্রদানের শর্তাবলী পূরণ করতে ব্যর্থ হয়, তবে অফকম তাদের দিনপ্রতি সর্বোচ্চ ২০ হাজার হিসেবে ২০ লাখ ইউরো পর্যন্ত জরিমানা করার ক্ষমতা রাখবে। এতে যোগাযোগব্যবস্থা নিয়ন্ত্রণের কাজে আরও স্থিতিস্থাপকতা আসবে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়।

অফকম-এর এক মুখপাত্র জানান, "এখন একজন প্রোভাইডার তার লাইসেন্স লঙ্ঘন করলে বেশিরভাগ ক্ষেত্রেই আমাদের হয় লাইসেন্স পুরোপুরি বাতিল করতে হয়, নাহয় অপরাধ আইন অনুসারে আইনি প্রক্রিয়া চালাতে হয়। এ আইনের ফলে বিকল্প হিসেবে অফকম আর্থিক জরিমানা জারি করতে পারবে, যা কিছু ক্ষেত্রে তুলনামূলক বেশি যথোপযুক্ততা নিশ্চিত করতে পারে।"

এ ছাড়াও এই আইনে আলাদা একটি বয়স যাচাই নিয়ন্ত্রক ব্যবস্থা সৃষ্টি করার কথা বলা হয়। এ ব্যবস্থায় ওয়েবসাইট ব্যবহারকারীদের বয়স ১৮ বা তার ঊর্ধ্বে কিনা তা নিশ্চিত করতে কিছু নীতিমালা প্রকাশ করা হবে। পর্নোগ্রাফি ওয়েবসাইটগুলো এসব নীতিমালা লঙ্ঘন করলে সর্বোচ্চ আড়াই লাখ ইউরো পর্যন্ত জরিমানার সম্মুখীন হবে। এক্ষেত্রে অফকম প্রয়োজনে ক্রেডিট কার্ডসহ মূল্য পরিশোধের মাধ্যমগুলো এবং ওয়েবসাইটগুলোতে সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোতেও সতর্কবার্তা পাঠাতে পারবে। এ প্রসঙ্গে বিস্তারিত এখনও পর্যন্ত জানানো হয় নি।

তবে এ আইনে নতুন ব্রডব্যান্ড ইউনিভার্সাল সার্ভিস অবলিগেশনে (ইউএসও) ডিপার্টমেন্ট অফ কালচার, মিডিয়া অ্যান্ড স্পোর্ট-এর এক ফ্যাক্টশিটে উল্লেখিত ১০এমবিপিএস-কে ন্যূনতম ডাউনলোড স্পিড হিসেবে ধার্য করার প্রসঙ্গটি আপাতত উহ্য রাখা হয় বলে জানায় বিবিসি।