অ্যাপল-টেসলা-গুগল: গাড়ির নতুন বাজিকর

সম্প্রতি দেশের বাইরের গাড়ি উৎপাদনের বিভাগ দেখভালের জন্য পিটার হকহোল্ডিংগা-কে নিয়োগ দিয়েছে বৈদ্যুতিক গাড়ি মার্কিন নির্মাতা প্রতিষ্ঠান টেসলা। এ নিয়োগকে প্রতিষ্ঠানটির একটি 'বুদ্ধিদীপ্ত' পদক্ষেপ হিসেবে দেখছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক সাইট বিজনেস ইনসাইডার।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2016, 07:40 AM
Updated : 17 May 2016, 07:40 AM

হকহোল্ডিংগা-এর আগের কর্মস্থান ছিল জার্মানির অটোমোবাইল নির্মাতা প্রতিষ্ঠান আউডি, তিনি তার কর্মজীবন পুরোটাই পার করেছেন আউডিতে।

বিজনেস ইনসাইডার হকহোল্ডিংগা-এর বানানো অনেক গাড়ি পরীক্ষা করে এবং তারা জানায় এমন আরামদায়ক গাড়ির তৈরির দীর্ঘ ঐতিহ্য অন্য কোনো গাড়ি নির্মাতা বজায় রাখতে পারেনি।

আউডি-কে ফোকসভাগেন- এর একটি সফল অঙ্গ প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার পেছনে হকহোল্ডিংগাকে অন্যতম হিসেবে বিবেচনা করা হয়।

টেসলায় তাকে নিয়োগের ঘোষণা দেওয়ার কয়েক সপ্তাহ আগেই প্রতিষ্ঠানটি থেকে বিদায় নেন কারিগরি বিভাগের ‘সেরা দুইজন’ নির্বাহী। শুধু তাই নয়, আগে প্রতিষ্ঠানটি ২০২০ সালের মধ্যে পাঁচ লাখ গাড়ি উৎপাদনের লক্ষ্য রেখেছিল, হকহোল্ডিংগা-কে নিয়োগের আগে সময়টা এগিয়ে এনে ২০১৮ সালের মধ্যেই এই লক্ষ্যমাত্রা পূরণের আশা প্রকাশ করে প্রতিষ্ঠানটি। সেইসঙ্গে আসন্ন মডেল ৩- এর জন্য গ্রহণ করেছে চার লাখ প্রি অর্ডার।

টেসলা যে তাদের ব্যবসায়কে এখন ভালোই গুরুত্বের সঙ্গে নিয়েছে তা নিয়ে কোনো প্রশ্ন রাখা যায় না বলে মত দিয়েছে সাইটটি। ইতোমধ্যে রাস্তায় এক লাখেরও বেশি টেসলার গাড়ি চলাচল করছে।

এদিকে গুগল তাদের চালকবিহীন গাড়ির পরিকল্পনাটি গুছিয়ে নিয়ে কয়েক মাইল আগে চলে গিয়েছে।

কিন্তু অ্যাপল? অ্যাপল কি করছে? বিজনেস ইনসাইডার এর মতে, অ্যাপলের অত্যন্ত গোপন রাখা পরিকল্পনা 'প্রজেক্ট টাইটান' এই মূহুর্তে যে কোনো কিছুই হতে পারে, হতে পারে একটি গাড়ি, একটি উন্নত ইনফোটেইনমেন্ট সিস্টেম বা অন্যকিছু। কিন্তু এখন পর্যন্ত অ্যাপল কার নিয়ে কোনো নিয়োগের চিহ্ন পাওয়া যায়নি বলেও জানিয়েছে সাইটটি। তবে, সম্প্রতি চীনের যাত্রী সেবাদাতা প্রতিষ্ঠান দিদি ছুসিংয়ে মাত্র ২২ দিনের সিদ্ধান্তে শতকোটি ডলার বিনিয়োগ করে অ্যাপল। এর একদিনের মাথায় চীন ভ্রমণ করে চীনা প্রতিষ্ঠানটির প্রেসিডেন্টের সঙ্গেও সাক্ষাৎ করেন কুক, অপরদিকে মার্কিন শেয়ারবাজারে যাত্রা শুরু করে চীনা প্রতিষ্ঠানটি। অ্যাপল আর গাড়ি নিয়ে চলা ছাইচাপা রহস্যে আরও উসকে দেন মার্কিন ধনকুবের ওয়ারেন বাফেট। তার প্রতিষ্ঠান অ্যাপলে সম্প্রতি শতকোটি ডলার বিনিয়োগ করেছে।

টেসলা এরই মধ্যে কিছু গাড়ি মানুষের হাতে পৌঁছে দিয়েছে, হকহোল্ডিংগা- টেসলায় আসার ঘোষণায় বোঝা যায় টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক প্রতিষ্ঠানটিকে পরীক্ষীত লোক দিয়েই চালাবেন।

প্রতিষ্ঠানে নতুন নিয়োগ দিচ্ছে গুগলও। তাদের সর্বশেষ সবচেয়ে বড় নিয়োগ ছিল জন ক্রাফসিক, যিনি কয়েক দশকের গাড়ি শিল্পবিষয়ক অভিজ্ঞতায় অভিজ্ঞ। তিনি অটোমোবাইল নির্মাতা প্রতিষ্ঠান ফোর্ড-এর সবচেয়ে গুরুত্বপূর্ণ শাখায় কাজ করেছেন, যার নাম 'লিন ম্যানুফ্যাকচারিং'। এর মাধ্যমে গাড়ি প্রস্তুত করার সময় ১২ ঘন্টা থেকে ২ ঘন্টা ৩০ মিনিটে এনে দিয়েছে এবং এটি প্রতিষ্ঠা করেন ফোর্ড এর প্রতিষ্ঠাতা হেনরি ফোর্ড। এর মাধ্যমেই ভারি গাড়ি আর ট্রাক নির্মাণ শিল্পে বিপ্লব আসে।

চালকবিহীন গাড়ির প্রযুক্তিকে ইতালিয়ান-আমেরিকান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফিয়াত ক্রাইসলার উন্নত করার দায়িত্ব নেওয়ার একটি চুক্তির মাধ্যমে ক্রাফসিক গুগলকে ঐতিহ্যবাহী শিল্পের দিকে নিয়ে গেছেন। এটি একটি পরিষ্কার ইঙ্গিত যে, গুগল প্রযুক্তি সরবরাহ করতে চায়, যানবাহন প্রস্তুত নয়।

এদিকে অ্যাপল আবার ক্রিস পরিট-কে নিয়োগ দিয়েছে। তিনি টেসলার শীর্ষস্থানীয় একজন প্রকৌশলী ছিলেন। তিনি সবার নজর কাড়েন, যখন তিনি অ্যাস্টন মার্টিনে বিলাসবহুল গাড়ি বানিয়েছেন।

টেসলা এবং গুগল ভবিষ্যতের যোগাযোগ প্রযুক্তির জন্য ভালো অগ্রগতি দেখিয়েছে। এ খাতের বাকি প্রতিষ্ঠান হিসেবে চালকবিহীন গাড়ি বানানোর দলে যোগ দিয়েছে ফোর্ড, জেনারেল মোটর্স আর এফসিএ-ও। চলতি বছরের শুরুতে অ্যাপভিত্তিক যাত্রী সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠান লিফট-এ ৫০ কোটি ডলার বিনিয়োগ করে জেনারেল মোটর্স, সেই সঙ্গে ক্রুস অটোমোটিভ নামের একটি স্বয়ংক্রিয় গাড়ি নির্মাতা স্টার্টআপ কিনে নেয় মার্কিন এই অটোমোবাইল প্রতিষ্ঠান।