নজরদারিতে ‘ভারসাম্য’ চান ওয়েলস

সাইবার সিকিউরিটি খুবই গুরুত্বপূর্ণ একটি ইসু, কিন্তু তারপরও বিভিন্ন দেশের সরকারের ডেটা নজরদারির ক্ষেত্রে ভারসাম্য বজায় রাখা উচিত বলে মন্তব্য করেছেন অনলাইন এনসাইক্লোপিডিয়া ‘উইকিপিডিয়ার’ সহ-প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2016, 10:01 AM
Updated : 17 Jan 2016, 10:01 AM

সম্প্রতি উইকপিডিয়ার ১৫তম বর্ষপূর্তী উপলক্ষ্যে স্কাই নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে সাইবার সিকিউরিটি ইসু নিয়ে মুখ খোলেন ওয়েলস। তার মতে সাইবার সিকিউরিটি নিয়ে কাজ করার একটি বড় জটিলতা হল, আমরা প্রযুক্তি খুব ভাল করে বুঝি না।

অনলাইনে নজরদারি জোরদার করার জন্য নতুন আইন করার চেষ্টা করছে ব্রিটিশ সরকার। ‘স্নুপার্স চার্টার’ নামে পরিচিতি পেয়েছে ওই আইনের প্রস্তাবনা। ‘স্নুপার্স চার্টার’ নিয়ে ওয়েলসের বক্তব্য, ‘খানিকটা হলেও ভয় পেয়েছেন’ রাজনীতিবিদরা।

“মাঝে মাঝে তারা এমন সব আইন পাশ করে যা শুধু কাগজে-কলমেই তাদের কাছে ভাল শোনায়, কিন্তু আমরা জানি যে ওই আইনগুলো কার্যকর হবে না। এটা অনেক মানুষের ব্যক্তিগত ডেটা ঝুঁকির মুখে ফেলবে।”

“আমার মতে সাইবার সিকিউরিটি অনেক বেশি গুরুত্বপূর্ণ। আমাদের উচিত ব্যবসা প্রতিষ্ঠান এবং সাধারণ ব্যবহারকারীদের নিরাপত্তা নিয়ে আরও সচেতন হতে এবং সব ক্ষেত্রে ডেটা এনক্রিপশন ব্যবহার করতে উদ্বুদ্ধ করা। সরকারের একটা অংশ আমাদের সঙ্গে একমত, আরেকটা অংশের ভাবখানা এমন যে ‘তাহলে তো মানুষের উপর নজরদারি করতেতে পারবো না আমরা’। তাই আমাদের একটা ভারসাম্য খুঁজে বের করতেই হবে।”--যোগ করেন তিনি।

অন্যদিকে উইকিপিডিয়ার ভবিষ্যত নিয়ে ওয়েলসের আশা, ‘মানব সভ্যতার সব জ্ঞানের সমষ্টি’ হবে উইকিপিডিয়া। মানব সভ্যতার একটি ‘হাই-কোয়ালিটি রেকর্ড’ তৈরি করাই ছিল এমন একটি ওপেন-সোর্স এনসাইক্লোপিডিয়া তৈরির মূল লক্ষ্য যেখানে যে কেউ নিবন্ধ লিখতে এবং সম্পাদনা করতে পারবেন।