হ্যাকিংয়ের শিকার রাশিয়ার যোগাযোগ মন্ত্রী

সাইবার আক্রমণের শিকার হয়েছিলেন রাশিয়ার যোগাযোগ মন্ত্রী নিকোলাই নিকিফরভ। ‘দ্য বার্তিচিনে সাইবার টিম’ নামে পরিচয় দেওয়া একদল হ্যাকারের আক্রমণে সাময়িকভাবে ব্লক হয়ে গিয়েছিল নিকিফরভের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2016, 10:23 AM
Updated : 4 Jan 2016, 10:23 AM

৩ জানুয়ারি নিকিভরভের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট হ্যাক করে তুরস্কের পতাকা আর যুদ্ধবিমানের ছবি পোস্ট করে দেয় হ্যাকাররা। এমনকি আধুনিক তুরস্কের প্রতিষ্ঠাতা মুস্তাফা কামাল আতার্তুক-এর ছবিও আপলোড করে দিয়েছিল হ্যাকার দলটি। পরবর্তীতে অ্যাকাউন্টটি পুনরুদ্ধারের পর মুছে ফেলা হয় ওই ছবিগুলো। তবে রাশিয়া ও তুরস্কের গণ্যমাধ্যমে প্রকাশিত ‘স্ক্রিনশট’-এর মাধ্যমে সত্যতা যাচাই করা সম্ভব হয়েছে ওই ঘটনার।

অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ ফিরে পেলেও ইনস্টাগ্রামের উপর বেজায় চটেছেন নিকিফরভ। এ প্রসঙ্গে রাশিয়ার ওই যোগাযোগ মন্ত্রী জানান, অ্যাকাউন্ট হ্যাকের বিষয়টি ইনস্টাগ্রাম-কে জানানোর পরও, বিষয়টি ঠিক করতে নয় ঘন্টারও বেশি সময় নিয়েছে প্রতিষ্ঠানটির কারিগরি সহায়তাকারী দল।

২০১৫ সালের ডিসেম্বর মাসে বড় ধরনের সাইবার আক্রমণের শিকার হয়েছিল তুরস্ক, ওই হামলায় দেশটির তিন লাখেরও বেশি সাইট অফলাইনে নিয়ে গিয়েছিল হ্যাকাররা। প্রথমে এর পেছনে রাশিয়ান হ্যাকারদের হাত ছিল বলে সন্দেহ করা হচ্ছিল, কিন্তু পরে হ্যাকারদের সংগঠন অ্যানোনিমাস ওই হামলার দায়ভার স্বীকার করে নেয়। তবে বিষয়টি নিয়ে এখনও তুরস্ক সরকার কাউকে আনুষ্ঠানিকভাবে অভিযুক্ত করেনি বলে জানিয়েছে সংবাদসংস্থা রয়টার্স।