মস্তিষ্কের ক্ষমতা যাচাইয়ে স্থানীয় গেইম

মস্তিষ্কের কার্য্যক্ষতা নির্ধারণ করতে পারে এমন গেইম ‘ব্রেইন বস’ বানিয়েছে বাংলাদেশি ডেভেলপারদের প্রতিষ্ঠান রাইজ আপ ল্যাবস। গেইমারের খেলার ধরণ ও স্কোরের মাধ্যমে গেইমারের মস্তিষ্কের নির্ভুলভাবে কাজ করার দক্ষতা শতকরা কত ভাগ তা যাচাই করে গেইমটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2015, 04:15 AM
Updated : 4 Nov 2015, 04:15 AM

অ্যাপলের অ্যাপ স্টোর, গুগল প্লে, অ্যামাজন ও উইন্ডোজ স্টোরে গেইমটি পাওয়া যাচ্ছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে এর নির্মাতা প্রতিষ্ঠান।

অতি সাধারণ গেইম-প্লে ও ইউজার ইন্টারফেইস নিয়ে বানানো গেইমটি বানানো হয়েছে বলে দাবি নির্মাতাদের। গেইমারকে স্ক্রিনে দেখানো বিভিন্ন রঙের সংখ্যা থেকে নির্দিষ্ট সময়ের মধ্যে সঠিক রঙের সঠিক সংখ্যাটি টাচ করতে হয়। গেইমারকে মোট ৫ বার ভুল করার সুযোগ দেওয়া হয়। এর মধ্যেই গেইমারকে র্সবোচ্চ স্কোরের চেষ্টা করতে হয়।

গেইম প্লে প্রসঙ্গে রাইজ আপ ল্যাবসের প্রতিষ্ঠাতা এরশাদুল হক বলেন, “মানুষের মস্তিষ্কের বাম পাশ সংখ্যাজাতীয় প্রশ্নের সমাধান করে এবং ডান পাশ সঠিক রঙ নির্ধারণ করে। গেইমেটি খেলার সময় যখন নির্দিষ্ট সময়ে সঠিক রঙের সংখ্যা মধ্যে টাচ করেন গেইমার, তখন মস্তিষ্কের ডান ও বাম পাশ এক সঙ্গে কাজ করে। খুব কম সময়ে মস্তিষ্কের এমন কাজ করার ক্ষমতা সাধারণত কম হয়ে থাকে। যাদের কোনো কাজে মনোযোগ প্রদানের ক্ষমতা বেশি শুধু তারাই এতে বেশি স্কোর করতে পারবেন। যার ফলে খুব সহজইে বের করা সম্ভব গেইমারের মস্থিষ্কের কার্য্যক্ষমতা কত।”

ব্রেইন বস খেলে গেইমার তার মস্তিষ্কের কার্য্যকারিতা, পাশাপাশি যেকোনো কাজে মনোযোগ প্রদানে ক্ষমতা আরও বৃদ্ধি করতে পারবেন বলে দাবি করেছে নির্মাতা প্রতিষ্ঠানটি। আর মোবাইল গেইমারদের জন্য ৬ থেকে ১৪ নভেম্বর পর্যন্ত একটি মোবাইল গেইমিং প্রতিযোগিতার আয়োজন করেছে রাইজ আপ ল্যাবস। প্রতিযোগিতায় প্রথম ৫ জন বিজয়ীকে পুরষ্কৃত করেব প্রতিষ্ঠানটি।