বর্ণবাদ নিষিদ্ধ রেডিটে

নতুন ‘ইউজার পলিসি’ ঘোষণা করেছেন রেডিট সিইও স্টিভ হাফম্যান। নতুন ব্যবহার নীতি অনুযায়ী সাইটটির বিতর্কিত কমিউনিটিগুলোর উপর নজর রাখবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। নিষিদ্ধ করা হয়েছে আর/কুনটাউন (r/CoonTown)-এর মতো বর্ণবাদী কমিউনিটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2015, 10:19 AM
Updated : 6 August 2015, 10:19 AM

প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ এক প্রতিবেদনে জানিয়েছে, প্রশ্নবিদ্ধ কমিউনিটি পেইজগুলো উন্মুক্ত থাকবে না সাধারণ ব্যবহারকারীদের জন্য। কমিউনিটিগুলোর কেবল নির্দিষ্ট কিছু সাব-রেডিট উন্মুক্ত থাকবে ব্যবহারকারীর জন্য।

তবে ‘ইউজার পলিসি’ আদতে আগের চেয়ে খুব বেশি পরিবর্তিত কিছু নয় বলে জানিয়েছেন রেডিট সিইও নিজেই। কেবল প্রশ্নবিদ্ধ কমিউনিটিগুলোর উপর নজর রাখার জন্য নতুন ‘কোয়ারেন্টাইন’ প্রক্রিয়া চালু করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

হাফম্যানের বক্তব্য অনুযায়ী, ‘কোয়ারেন্টাইন’-এ সাধারণ ব্যবহারকারীদের জন্য নেতিবাচক প্রমাণিত না হলে উন্মুক্ত করে দেওয়া হবে কমিউনিটিগুলো। অন্যথায় নিষিদ্ধ করা হবে প্রশ্নবিদ্ধ কমিউনিটি।

গত কয়েক মাসে বিভিন্ন ইসুতে খবরের শিরোনাম এসেছে রেডিট। হঠাৎ করেই সিইও পরিবর্তন, মডারেটরদের বিদ্রোহ, ব্যবহারকারীদের ক্ষোভসহ সব মিলিয়ে সোশাল নিউজ সাইটটির ভবিষ্যত অনেকটাই অনিশ্চিত মনে করছিলেন প্রযুক্তিবোদ্ধারা। তবে রেডিট সিইওর সর্বশেষ পদক্ষেপ নিয়ে টেকক্রাঞ্চের মন্তব্য-- বড় পরিবর্তন আনতে এবং রেডিটের ভবিষ্যত নিশ্চিত করতে কাজ করছেন স্টিভ হাফম্যান।