নিজস্ব স্মার্টফোন প্ল্যাটফর্মের কথা ‘ভাবছেন’ মাস্ক

বিজ্ঞাপন, কনটেন্ট মডারেশন আর ‘মাত্রাতিরিক্ত’ ফি-এর মতো বিষয় নিয়ে অ্যাপল-গুগলের সঙ্গে মাস্কের সম্ভাব্য সংঘাতের আভাস মিলছে কদিন ধরেই।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2022, 06:49 AM
Updated : 27 Nov 2022, 06:49 AM

প্রযুক্তি বাজারের শীর্ষ দুই কোম্পানি অ্যাপল ও গুগল তাদের অ্যাপস্টোর থেকে টুইটার অ্যাপ মুছে দিতে পারে – এমন শঙ্কার মধ্যে ‘শেষ গতি’ হিসেবে নিজস্ব স্মার্টফোন প্ল্যাটফর্ম নির্মাণের কথা বিবেচনা করছেন ‘চিফ টুইট’ ইলন মাস্ক।

“আমি আশা করছি এমনটা যেন না হয়; কিন্তু হ্যাঁ, যদি আর কোন উপায় না থাকে তবে আমি বিকল্প ফোন বানাবো,” টুইট করেছেন সাম্প্রতিক সময়ে আলোচিত-বিতর্কিত প্রযুক্তি উদ্যোক্তা।

বিজ্ঞাপন, কনটেন্ট মডারেশন আর ‘মাত্রাতিরিক্ত’ অ্যাপ স্টোর ফি-এর মতো বিভিন্ন বিষয় নিয়ে অ্যাপল-গুগলে সঙ্গে মাস্কের আসন্ন সংঘাতের আভাস মিলছে কদিন ধরেই।

গত সপ্তাহে টুইটারে নিষিদ্ধ হওয়া সকল অ্যাকাউন্টের জন্য ‘সাধারণ ক্ষমার’ প্রস্তাব দিয়ে নতুন করে সমালোচনার মুখে পড়েছেন মাস্ক; অ্যাপল-গুগল নিজস্ব অ্যাপ স্টোর থেকে টুইটার অ্যাপ মুছে দেওয়ার শঙ্কা আরও বেড়েছে তার সাম্প্রতিক ওই ‘উদারপন্থী’ কর্মকাণ্ডে।

অ্যাপল-গুগলকে পক্ষপাতদুষ্ট প্রযুক্তি কোম্পানি আখ্যা দিয়ে মাস্ককে ‘টেলনফোন’ নির্মাণের পরামর্শ দিয়ে টুইট করেছিলেন ডানপন্থী পডকাস্ট উপস্থাপক হিসেবে পরিচিত লিজ হুইলার। তার জবাবে নিজের বিকল্প ভাবনার কথা টুইট করেছেন মাস্ক।

হুইলারের মতে, যে ব্যক্তি মঙ্গলে যাত্রার রকেট বানাতে পারেন তার জন্য বিকল্প স্মার্টফোন প্ল্যাটফর্ম নির্মাণ কোন চ্যালেঞ্জই হবে না। ‘পক্ষপাতদুষ্ট ও নজরদারি করা আইফোন ও অ্যান্ড্রয়েডকে দেশের অর্ধেক মানুষ খুশি মনে ফেলে দিয়ে’ ইলন মাস্কের ‘টেলনফোন’ ব্যবহার করবে বলে করেন তিনি। এক্ষেত্রে ‘টেলনফোন’ নামটির প্রস্তাবকও হুইলার।

হুইলারের টুইটের জবাবে ‘শেষ উপায়’ হিসেবে নিজেই বিকল্প স্মার্টফোন বানানোর কথা বলেছেন মাস্ক।

অক্টোবর মাসে টুইটারে নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকেই প্ল্যাটফর্মের বিধিনিষেধের গেরো ফস্কা করায় সমালোচিত হয়েছেন মাস্ক। ‘আইন ভাঙ্গেনি বা স্প্যাম ছড়ায় না’ এমন সকল অ্যাকাউন্ট প্ল্যাটফর্মে ফেরত আনার কথাও বলছেন তিনি।

আরও পড়ুন: অ্যাপল-গুগলের সঙ্গে সংঘাতের পথে মাস্কের টুইটার?

অতীতে বিতর্কিত কনটেন্ট, নিপীড়ন, ভুয়া তথ্য, উগ্রবাদ, সহিংসতার হুমকি এবং বুদ্ধিবৃত্তিক সম্পদ আইন লঙ্ঘনের অভিযোগে অ্যাকাউন্ট মুছে দিত টুইটার।

ইতোমধ্যেই সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট ফেরত দিয়েছেন মাস্ক। গত বছরের ৬ জানুয়ারির ক্যাপিটল হিল দাঙ্গা উস্কে দেওয়ার অভিযোগে টুইটার আজীবন নিষিদ্ধ হয়েছিলেন তিনি।

আর মাস্কের সাম্প্রতিক ‘সাধারণ ক্ষমার’ জেরে আরও বিতির্কত অ্যাকাউন্টগুলো মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মে ফেলার সুযোগ পাবে বলে আশঙ্কার কথা বলেছে ব্রিটিশ দৈনিক দ্য ইনডিপেনডেন্ট।