থ্রিডি প্রিন্টেড লেন্স নির্মাতা কোম্পানি কিনেছে মেটা

মেটাভার্স উদ্যোগের পেছনে মেটা প্ল্যাটফর্মস যত বিনিয়োগ করছে তার অর্ধেক যাচ্ছে অগমেন্টেড রিয়ালিটি খাতে, বাকি অর্ধেক ভার্চুয়াল রিয়ালিটি খাতে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Jan 2023, 11:32 AM
Updated : 1 Jan 2023, 11:32 AM

মেটাভার্স উদ্যোগকে ত্বরান্বিত করতে এবার নেদারল্যান্ডসের কোম্পানি ‘লাক্সএক্সেল’ কিনে নিয়েছে ফেইসবুকের মূল কোম্পানি মেটা। ডাক্তারের প্রেসক্রিপশনেরভিত্তিতে স্মার্টগ্লাসের জন্য থ্রিডি প্রিন্টেড লেন্স বানায় ওই কোম্পানি।

মেটার এই নতুন অধিগ্রহণের খবর সর্বপ্রথম জানিয়েছিল ডাচ সংবাদমাধ্যম ‘দ্য টেইট’। পরবর্তীতে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জকে লাক্সএক্সেল অধিগ্রহণের খবর নিশ্চিত করেছে মেটা।

কোম্পানির হেড অফ ফাইন্যানশিয়াল কমিউনিকেশনস রায়ান মুর এক বিবৃতিতে বলেন, “লাক্সএক্সেল দল মেটায় যোগ দেওয়ায় আমরা আনন্দিত। এর ফলে দুই কোম্পানির মধ্যে বিদ্যমান অংশীদারিত্ব আরও গভীর হবে।”

মালিকানা হাতবদল চুক্তির খুঁটিনাটি গোপন রেখেছে উভয় কোম্পানি। তবে ডিসেম্বরের এক ব্লগ পোস্টে মেটার প্রধান প্রযুক্তি কর্মকর্তা অ্যান্ড্রু বসওর্থ লিখেছিলেন, মেটাভার্স উদ্যোগের পেছনে মেটা প্ল্যাটফর্মস যত বিনিয়োগ করছে তার অর্ধেক যাচ্ছে ‘অগমেন্টেড রিয়ালিটি (এআর)’ খাতে; আর বাকি অর্ধেক যাচ্ছে ‘ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর)’ খাতে।

লাক্সএক্সেল প্রযুক্তি বাজারে যাত্রা শুরু করেছে ২০০৯ সালে। প্রেসক্রিপশন লেন্সের সঙ্গে ‘হলোগ্রাফিক ফিল্ম এবং প্রোজেক্টর’-এর মত এআর প্রযুক্তি সমন্বয়ের সক্ষমতা আছে বলে দাবি করে তারা।

ভার্জ লিখেছে, মেটা এআর প্রযুক্তির পেছনে ব্যাপক হারে বিনিয়োগ করলেও শিগগিরই এ প্রযুক্তি নির্ভর নতুন ডিভাইস বাজারে আসার সম্ভাবনা কম। বসওর্থের ভাষ্যে, মেটা তুলনামূলক ‘হালকা, পাতলা, এবং দ্রুত গতির’ নিজস্ব এআর ডিভাইস বানাতে চায়, যার নকশার কাজ শেষ করতেই ‘আরও কয়েক বছর’ সময় লাগবে।

আর জুন মাসে প্রযুক্তিবিষয়ক সাইটটি এক প্রতিবেদনে জানিয়েছিল, মেটার প্রথম প্রজন্মের এআর গ্লাসগুলো হবে কেবল ডেভেলপারদের জন্য। ডিভাইসটির বাণিজ্যিক সংস্করণ বাজারে আসবে আরও কয়েক বছর পরে।

ধীর গতিতে হলেও নিজের লক্ষ্যের দিকে এগোচ্ছে মেটা। সম্প্রতি নতুন কোয়েস্ট প্রো হেডসেটে ‘কালার ভিডিও পাসথ্রু’ ফিচার যোগ করেছে তারা।

২০২১ সালে বিলাসবহুল চশমা নির্মাতা রে-ব্যানের সঙ্গে জোট বেঁধে ‘রে-ব্যান স্টোরিজ’ বাজারজাত করেছিল মেটা। একাধিক ক্যামেরা, স্পিকার এবং মাইক্রোফোন ছিল স্মার্টগ্লাসটিতে।