‘গোপনে’ চিপ কারখানা বানাচ্ছে হুয়াওয়ে

অন্য কোম্পানির নাম ব্যবহার করে সেমিকন্ডাকটর কারখানা বানাতে পারলে হুয়াওয়ে নিষেধাজ্ঞা এড়িয়ে মার্কিন কোম্পানিগুলো থেকে চিপ তৈরির যন্ত্রাংশ কিনতে পারবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2023, 11:31 AM
Updated : 23 August 2023, 11:31 AM

মার্কিন নিষেধাজ্ঞা এড়াতে চীনজুড়ে গোপনে সেমিকন্ডাকটর তৈরির কারখানা বানাচ্ছে হুয়াওয়ে টেকনোলজিস।

গত বছর চিপ তৈরিতে হাত দিয়ে চীনা এই প্রযুক্তি জায়ান্ট দেশটির সরকারের কাছ থেকে তিন হাজার কোটি মার্কিন ডলারের তহবিল গ্রহণ করেছে বলে সতর্ক করেছে সেমিকন্ডকটর শিল্পের একটি সংগঠন। সেইসঙ্গে তারা আরও জানিয়েছে, কোম্পানিটি এরইমধ্যে দুটো কারখানা নির্মাণ শেষে এখন তৃতীয়টির কাজে হাত দিয়েছে।

নিরাপত্তা ঝুঁকির কথা তুলে ২০১৯ সালে হুয়াওয়েকে রপ্তানি নিষেধাজ্ঞা তালিকায় যুক্ত করে বাণিজ্য মন্ত্রণালয়। কোম্পানিটি ওই অভিযোগ বরাবরই অস্বীকার করেছে।

যদি হুয়াওয়ে অন্য কোম্পানির নাম ব্যবহার করে সেমিকন্ডাকটর কারখানা বানায় তবে তারা নিষেধাজ্ঞা পাশ কাটিয়ে মার্কিন কোম্পানিগুলো থেকে চিপ তৈরির যন্ত্রাংশ কিনতে পারবে বলে আশংকা প্রকাশ করেছে সংগঠনটি।

হুয়াওয়ে কিংবা মার্কিন সেমিকন্ডাকটর ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন, কারও কাছ থেকেই এ বিষয়ে কোনো প্রশ্নের উত্তর পায়নি বলে জানিয়েছে রয়টার্স।

মার্কিন যুক্তরাষ্ট্রে বাণিজ্যে কালো তালিকাভুক্ত হওয়ায় তারা যুক্তরাষ্ট্রের সরকারি অনুমোদন ছাড়া কোনো মার্কিন কোম্পানি থেকেই কাঁচামাল বা প্রযুক্তি কিনতে পারবে না। চিপ ক্রয় বা নকশা করার সক্ষমতা যেন হুয়াওয়ের অর্জন করতে না পারে, সেজন্য কোম্পানিটির ওপর নিষেধাজ্ঞা অব্যহত রেখেছে যুক্তরাষ্ট্র।