শীঘ্রই ‘আলট্রা-টল ফটোস’ ফিচার পরীক্ষা করবে ইনস্টাগ্রাম

তুলনামূলক সরু ও দীর্ঘকায় ‘৯:১৬ দৈর্ঘ্য-প্রস্থ অনুপাতের ছবি সমর্থনে নতুন ফিচারটি আনছে ইনস্টাগ্রাম, যা নিউজ ফিউড স্ক্রল করার সময় পুরো পর্দা জুড়ে ছবি দেখাবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2022, 12:46 PM
Updated : 7 August 2022, 12:46 PM

গ্রাহক এবং তারকাদের সমালোচনার মুখে ইনস্টাগ্রাম নিজেদের ‘বিতর্কিত পুনঃনকশার’ পরিকল্পনা থেকে সরে এলেও তার মানে এই নয় যে, কোম্পানিটি ‘ফুল-স্ক্রিন কেন্দ্রিক কনটেন্ট’ তৈরির পরিকল্পনা একেবারেই ফেলে দিয়েছে।

নিজেদের সাপ্তাহিক ‘আস্ক মি এনিথিং’ পর্বে সিইও অ্যাডাম মোসেরি নিশ্চিত করেছেন- এক-দুই সপ্তাহের মধ্যেই ‘আলট্রা-টল ৯:১৬ ফটোস’ নামে একটি ফিচার পরীক্ষা শুরু করবে ইনস্টাগ্রাম।

“আপনারা ‘টল ভিডিও’ পোস্ট করতে পারলেও টল ফটোর বেলায় এখনও সেই সুযোগ নেই ইনস্টাগ্রামে।” --বলেছেন মোসেরি।

“তাই আমরা ভেবেছি, আমাদের নিশ্চিত করতে হবে যে দুটোকেই যেন সমানভাবে বিবেচনা করি আমরা।”

বর্তমানে ইনস্টাগ্রামে ঠিকমতো ‘ক্রপ’ করা উলম্ব ছবি দেখানোর ক্ষেত্রে ‘৪:৫ অ্যাস্পেক্ট রেশিও’ ব্যবহৃত হয়। তবে, তুলনামূলক সরু ও দীর্ঘকায় ‘৯:১৬ দৈর্ঘ্য-প্রস্থ অনুপাতের ছবি সমর্থনে নতুন ফিচারটি আনছে ইনস্টাগ্রাম, যা মাধ্যমটির নিউজ ফিউড স্ক্রলিংয়ের সময় পুরো পর্দা জুড়ে ছবিগুলো দেখাতে সাহায্য করবে।

ইনস্টাগ্রামের ‘টিকটকের মতো’ পুনঃনকশার পরিকল্পনা নিয়ে সমালোচনা করেছেন অনেক আলোকচিত্রী, যেখানে ‘৯:১৬’ ফ্রেমে তাদের ছবি বেমানান দেখাচ্ছিল।

নিউজ ফিডে পোস্টের নীচে একটি ‘ওভারলে গ্রেডিয়েন্ট’ যোগ করেছে মাধ্যমটি, যার মাধ্যমে পোস্টের লেখা আগের তুলনায় আরও সহজে পড়া যায়। তবে, সেটি আলোকচিত্রীর কাজের আসল রূপের সঙ্গে যায় না বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

ব্যবহারকারীদের নিয়ে ইনস্টাগ্রামের ‘নড়বড়ে’ পুনঃনকশার পরীক্ষা চলাকালীন মোসেরি একাধিকবার স্বীকার করেছেন, মাধ্যমটির ছবির জন্য ফুল-স্ক্রিন অভিজ্ঞতা ঠিক মানানসই নয়।

বর্তমান পর্ষদের অনুমতি না নিয়েই ‘আলট্রা-টল ফটো’ অভিজ্ঞতার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে ইনস্টাগ্রাম।

ইনস্টাগ্রামের নিজস্ব ডেটা দেখাচ্ছে, কোম্পানির বাতিল করা নকশা কয়েকজন এতটাই অপছন্দ করেছেন যে তারা অ্যাপটির ব্যবহারই কমিয়ে দিয়েছেন।

“আমার ধারণা, আমাদের একটি বড় ধাপ পেছাতে হবে এবং পুনরায় দলবদ্ধ হয়ে কীভাবে সামনের দিকে এগোনো যায় সেই বিষয়টি বিবেচনা করতে হবে।” --গত সপ্তাহে এক সাক্ষাতকারে বলেছেন মোসেরি।

ইনস্টাগ্রাম আরও বলেছে, তারা ব্যবহারকারীকে ‘পরামর্শক কনটেন্ট’ দেখানোর পরিমাণ কমিয়ে দেবে যতক্ষণ না তারা আসলেই উপভোগ করবে এমন কনটেন্ট নির্বাচনের পদ্ধতি উন্নত হয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক