২ লাখ ৩৭ হাজার মার্কিন সরকারী কর্মীর ডেটা বেহাত

যুক্তরাষ্ট্রের সরকারী কর্মীদের আংশিক যাতায়াত খরচ প্রদানকারী পরিষেবা ‘ট্রানসার্ভ’-এর সিস্টেমে এই ডেটা লঙ্ঘনের ঘটনা ঘটে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2023, 09:43 AM
Updated : 14 May 2023, 09:43 AM

মার্কিন ফেডারেল সরকারের পরিবহন বিভাগ (ইউএসডিওটি) থেকে বর্তমান ও সাবেক মিলিয়ে সর্বমোট দুই লাখ ৩৭ হাজার সরকারী কর্মীর তথ্য বেহাত হয়ে গেছে।

শুক্রবার এ বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট সূত্র বলেছে, যুক্তরাষ্ট্রের সরকারী কর্মীদের আংশিক যাতায়াত খরচ প্রদানকারী বিশেষ পরিষেবা ‘ট্রানসার্ভ’-এর বিভিন্ন ট্রানজিট সংশ্লিষ্ট সুবিধা প্রক্রিয়াকরণের সিস্টেমে এই ডেটা লঙ্ঘনের ঘটনা ঘটে। তবে ফাঁস হওয়া ব্যক্তিগত তথ্য কোনো অপরাধ কার্যক্রমে ব্যবহৃত হয়েছে কি না, তা এখনও পরিষ্কার নয়।

‘ইউএসডিওটি’ মার্কিন কংগ্রেসকে এক ইমেইল বার্তায় বিষয়টি সম্পর্কে অবহিত করেছে। এ ঘটনার প্রাথমিক তদন্তের অংশ হিসাবে কর্মীদের ট্রানজিট সংশ্লিষ্ট সুবিধা প্রক্রিয়াকরণে ব্যবহৃত বিভিন্ন প্রশাসনিক কার্যক্রম আক্রান্ত এ সংস্থার অন্যান্য অংশ থেকে আলাদা করে ফেলার কথা ওই মেইলে উল্লেখ রয়েছে বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স।

এই লঙ্ঘনের প্রভাব পরিবহন বিভাগের কোনো নিরাপত্তা ব্যবস্থায় পড়েনি বলে রয়টার্সকে এক বিবৃতিতে জানিয়েছে ইউএসডিওটি। তবে, এই হ্যাকিং কার্যক্রমের পেছনে কারা আছে, সে সম্পর্কে তারা কিছু বলেনি।

সংস্থাটি বলেছে, তারা এই লঙ্ঘনের তদন্ত করছে। আর ডেটা সুরক্ষিত ও পুনরুদ্ধারের আগ পর্যন্ত তারা ‘ট্রানজিট বেনিফিট সিস্টেম’-এর কার্যক্রম আটকে দিয়েছে।

মার্কিন ফেডারেল কর্মীদের গণ ট্রানজিট যাতায়াত খরচে সর্বাধিক সুবিধা ভাতা প্রতি মাসে ২৮০ ডলার। এই লঙ্ঘন এক লাখ ১৪ হাজার বর্তমান কর্মী ও এক লাখ ২৩ হাজার সাবেক কর্মীর ওপর প্রভাব ফেলেছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

এর আগেও বিভিন্ন মার্কিন ফেডারেল কর্মী ও সংস্থা এমন হ্যাকিং কার্যক্রমের শিকার হয়েছে।

২০১৪ ও ২০১৫ সালে যুক্তরাষ্ট্রের ‘অফিস অফ পারসোনাল ম্যানেজমেন্ট (ওপিএম)’-এ দুটি ডেটা লঙ্ঘনের ঘটনা ঘটে, যেখানে দুই কোটি ২০ লাখের বেশি মানুষের ব্যক্তিগত স্পর্শকাতর তথ্য বেহাত হয়ে যায়। এর মধ্যে ৪২ লাখ বিদ্যমান ফেডারেল কর্মীর পাশাপাশি সেইসব ব্যক্তির ৫৬ লাখ ‘ফিঙ্গারপ্রিন্ট ডেটা’ও ছিল।

এই ঘটনায় সন্দেহভাজন রাশিয়ান হ্যাকাররা সোলারউইন্ডস ও মাইক্রোসফটের সফটওয়্যার ব্যবহার করে মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল এজেন্সিগুলোতে প্রবেশের উদ্দেশ্যে দেশটির বিচার বিভাগের ‘ননক্লাসিফায়েড’ নেটওয়ার্কগুলো লঙ্ঘন করে ‘ট্রেজারি, কমার্স অ্যান্ড হোমল্যান্ড সিকিউরিটি’ বিভাগের বিভিন্ন ইমেল বার্তা পড়েছিল৷ রয়টার্সের ২০২১ সালের এক প্রতিবেদন অনুসারে, সে সময় সর্বমোট নয়টি ফেডারেল সংস্থার তথ্য বেহাত হয়েছিল।