ব্যবহারকারীকেই স্টিকার হিসেবে আনতে চাইছে হোয়াটসঅ্যাপ

একক বা গ্রুপ চ্যাটিংয়ে এই সব স্টিকার পাঠানোর পাশাপাশি নিজস্ব অ্যাভাটারকে ডিফল্ট প্রোফাইল পিকচার হিসেবেও সেট করতে পারবেন ব্যবহারকারী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2022, 01:56 PM
Updated : 25 Sept 2022, 01:56 PM

হোয়াটসঅ্যাপ এমন এক নতুন ফিচার নিয়ে কাজ করছে, যেখানে স্টিকার হিসেবে ব্যবহার করা যাবে ব্যবহারকারীর ‘পারসোনালাইসড অ্যাভাটার’।

গত কয়েক বছরে বেশ কিছু নতুন ফিচার এনেছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং সেবাগুলোর একটি হিসেবে বিবেচিত হোয়াটসঅ্যাপ, যে কারণে বিতর্কের মুখেও পড়েছে সেবাটি।

গত কয়েক মাসে বেশ কয়েকটি নতুন ফিচার আনতে বা সেগুলো নিয়ে কাজ করতে দেখা গেছে মেটা মালিকানাধীন মেসেজিং সেবাটিকে। এই সব নতুন সংযোজনের কয়েকটিতে প্রবেশ করা যাবে গুগল প্লে বেটা প্রোগ্রামের মতো বিভিন্ন বেটা চ্যানেলের মাধ্যমে। এ ছাড়া, নির্মাণাধীন অন্যান্য বেশ কিছু ফিচার এরইমধ্যে বন্ধ হয়ে গেছে।

ভিডিও কলে ব্যবহারকারীকে অ্যাভাটার ব্যবহারের সুযোগ দিতে পারে হোয়াটসঅ্যাপ - এমন সম্ভাবনার কথা বিভিন্ন প্রতিবেদনে উঠে এসেছে এর আগে। এবার অ্যাভাটারকে স্টিকারে রূপান্তরের কথা বলছে ডব্লিউএবেটাইনফো’র প্রতিবেদন।

প্রযুক্তবিষয়ক সাইট অ্যান্ড্রয়েড পুলিসের প্রতিবেদন অনুযায়ী, ফিচারটির সন্ধান মিলেছে হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড বেটা সংস্করণ ‘২.২২.২১.৩’-তে।

তবে, এটি এখনও সবার জন্য উন্মুক্ত নয়। বেটা কমিউনিটির বিস্তৃত গ্রাহকশ্রেণির হাতে এ আপডেট কবে নাগাদ পৌঁছাবে, সেটি নিয়েও কোনো তথ্য পাওয়া যায়নি।

কোম্পানির নতুন ফিচার চালু করার ইতিহাসের ওপর ভিত্তি করে অ্যান্ড্রয়েড পুলিসের অনুমান বলছে, ফিচারটি আসতে সম্ভবত বেশি সময় লাগবে না।

ডব্লিউএবেটাইনফো’র প্রকাশিত দুটি স্ক্রিনশট দেখাচ্ছে, ব্যবহারকারী কীভাবে তার অ্যাভাটারকে স্টিকার হিসেবে ব্যবহার করতে পারবেন।

ওই ছবিনির্ভর অনুমান বলছে, একটি একক ‘সেট’ হিসেবে আসবে এই সব অ্যাভাটার-ভিত্তিক স্টিকার, যেটিতে থাকবে বেশ কিছু ভঙ্গি ও বিভিন্ন ধরনের ‘সহায়ক আচরণ’।

একক বা গ্রুপ চ্যাটিংয়ে এই সব স্টিকার পাঠানোর পাশাপাশি নিজস্ব অ্যাভাটারকে ডিফল্ট প্রোফাইল ফটো হিসেবেও সেট করতে পারবেন ব্যবহারকারী।

সামাজিক মাধ্যমে তুরুপের তাস হলো কাস্টমাইজেশন। এ ছাড়া, টেলিগ্রামের মতো অন্যান্য মেসেজিং সেবাকে ধরার এটিই সঠিক সময় হোয়াটসঅ্যাপের জন্য। তবে ব্যবহারকারী এর নান্দনিকতা পছন্দ করবেন কি না, সেটি নির্ভর করবে তার রুচির ওপর।