গুগল এখন স্মার্টওয়াচ নির্মাতা, চমক আছে নতুন পিক্সেল ফোনেও

গুগল নতুন পিক্সেল ফোনের সর্বনিম্ন দাম ধরেছে ৫৯৯ ডলার; আইফোনের সবচেয়ে কম দামের ফ্ল্যাগশিপ স্মার্টফোনের চেয়ে যা দুইশ ডলার কম।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2022, 06:49 AM
Updated : 7 Oct 2022, 06:49 AM

টানা কয়েক মাসের জল্পনা-কল্পনার পর অবশেষে নিজেদের প্রথম ‘পিক্সেল স্মার্টওয়াচ’ উন্মোচন করেছে গুগল। একই সঙ্গে অভিষেক হয়েছে নতুন পিক্সেল ফোনের।

নিউ ইয়র্কে আয়োজিত এক সংবাদ সম্মেলনে গুগল নতুন পিক্সেল ৭ এবং পিক্সেল ৭ প্রো স্মার্টফোন আর নতুন পিক্সেল ওয়াচ দেখিয়েছে বৃহস্পতিবার।

সিএনএন জানিয়েছে, বাইরে থেকে দেখতে পিক্সেল ৬-এর মত হলেও উন্নত হয়েছে পিক্সেল ৭ এর পর্দা আর ব্যাটারি; আপডেট এসেছে টেন্সর প্রসেসরেও।

আর পিক্সেল স্মার্টওয়াচে অঙ্গপ্রতিষ্ঠান ফিটবিটের হেলথ ট্র্যাকিং ফিচারগুলো ‘ঠেসে দিয়েছে’ গুগল।

পিক্সেল ৭ ও পিক্সেল ৭ প্রো

৬.৩ ইঞ্চির পিক্সেল ৭-এ আছে অ্যালুমিনিয়াম ফ্রেম, উইজেটে এক নজরে গুরুত্বপূর্ণ আপডেট দেখে নেওয়ার জন্য আছে ‘অলওয়েজ-অন’ ওএলইডি ডিসপ্লে।

ঘরের ভেতরে ব্যবহারের সময় পিক্সেল ৭-এর পর্দায় ২৫ শতাংশ বেশি উজ্জ্বলতা থাকবে বলে জানিয়েছে গুগল। একবারের চার্জে টানা ২৪ ঘণ্টা ব্যবহার করা যাবে ডিভাইসটি। আর ব্যাটারি সেভার মোডে চলবে সর্বোচ্চ ৭২ ঘণ্টা।

গুগল ডিভাইসটির সর্বনিম্ন দাম নির্ধারণ করেছে ৫৯৯ ডলার; আইফোনের সবচেয়ে কম দামের ফ্ল্যাগশিপ স্মার্টফোনের চেয়ে যা দুইশ ডলার কম।

গুগলের পণ্য ব্যবস্থাপনা ভাইস প্রেসিডেন্ট ব্রায়ান রাকোস্কি সংবাদ সম্মেলনে বলেন, “আমরা চাই যে মানুষ পিক্সেল ৭ ব্যবহারের চেষ্টা করে দেখুক, এই মানের স্মার্টফোনগুলোর দাম সাধারণত ৭৯৯ ডলার থেকে শুরু হয়। কিন্তু আমরা দাম শুরু করছি ৫৯৯ ডলার থেকে।”

আকারে কিছুটা বড় পিক্সেল ৭ প্রো-র স্ক্রিন ৬.৭ ইঞ্চির। পিক্সেল ৭-এর বেইজ মডেলের সঙ্গে এর বড় পার্থক্য রয়েছে এর ক্যামেরায়। পিক্সেল ৭ প্রো-র পেছনে তিনটি ক্যামেরা রেখেছে গুগল। এর মধ্যে আছে একটি ৫X টেলিফটো লেন্স, ৩০X সুপার রেজুলিউশন জুম এবং আপগ্রেড পাওয়া আল্ট্রাওয়াইড লেন্স।

উভয় মডেলই টেন্সর জি২ প্রসেসর রেখেছে গুগল। সিএনএন জানিয়েছে, ডিভাইসের ‘মেশিন লার্নিং’ এবং ‘স্পিচ রিকগনিশন’ সক্ষমতার পেছনে মূল চালিকা শক্তি এ প্রসেসরটি। এছাড়াও ক্যামেরার বেশ কিছু ফিচারের কার্যকরী ব্যবহারেও ভূমিকা রাখবে টেন্সর জি২।

পিক্সেল ৭ ডিভাইসগুলোতে চমক হিসেবে যোগ হয়েছে দৃষ্টি প্রতিবন্ধীদের সেলফি তুলতে সহযোগিতার ফিচার ‘গাইডেড ফ্রেম’। এ ফিচারটি চালু থাকলে দৃষ্টি প্রতিবন্ধী কেউ সেলফি তুলতে চাইলে তাকে নিজ কণ্ঠে নির্দেশনা দিয়ে ছবি তুলতে সহযোগিতা করবে পিক্সেল ৭ ডিভাইসগুলো।

পিক্সেল ৭-এর প্রো সংস্করণের দাম শুরু ৮৯৯ ডলার থেকে। বৃহস্পতিবার থেকেই ডিভাইসগুলোর জন্য প্রি-অর্ডার নেওয়া শুরু করেছে গুগল। ডিভাইসগুলোর বাজারে কিনতে পাওয়া যাবে ১৩ অক্টোবর।

পিক্সেল ওয়াচ

অ্যাপলের আইফোন আর স্যামসাংয়ের গ্যালাক্সি স্মার্টফোনগুলোর বিপরীতে বাজারে পিক্সেল ফোনের উপস্থিতি কিছুটা ম্লান হলেও নতুন পিক্সেল ওয়াচ দিয়ে গুগল বাজারে আলোড়ন তুলতে পারে বলে মন্তব্য সিএনএনের।

গত বছরের শুরুর দিকেই ২১০ কোটি ডলারে ফিটবিটের মালিকানা নিজের অধীনে নিয়েছে গুগল। পিক্সেল ওয়াচ নির্মাণে গুগল ফিটবিটের সকল স্বাস্থ্য ও ফিটনেস প্রযুক্তির সম্পূর্ণ ব্যবহার করেছে বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

৪১ মিলিমিটারের পিক্সেল ওয়াচে আছে আঁচড় প্রতিরোধক এবং পানি নিরোধক গোলাকার গোরিলা গ্লাস ডিসপ্লে। একবারের চার্জে টানা ২৪ ঘণ্টা চলবে স্মার্টওয়াচটি, কাজ করবে অ্যান্ড্রয়েড ৮ এবং পরের সংস্করণের ডিভাইসগুলোর সঙ্গে।

ব্যবহারকারীর হৃদস্পন্দন আর ঘুমের মানের ওপর নজর রাখবে ডিভাইসটি। ৪০টি ওয়ার্কআউট মোড আছে ডিভাইসে; এ ছাড়াও সময়ের সঙ্গে সঙ্গে ব্যবহারকারীর দৈনন্দিন অভ্যাসও জেনে নেবে ডিভাইসটি।

জরুরি পরিস্থিতিতে এসওএস বার্তা পাঠানোর ফিচার আছে এ ডিভাইসে। এ ছাড়া, গুগল ওয়ালেট, জিমেইল এবং ক্যালেন্ডার আপডেটের মত গুগলের হাতে গোনা কয়েকটি সেবা ব্যবহার করা যাবে এতে।

সিএনএন জানিয়েছে, স্মার্টওয়াচটির ব্লুটুথ সংস্করণের দাম নির্ধারণ করা হয়েছে ৩৪৯ ডলার এবং ৪জি এলটিই সংস্করণের দাম ৩৯৯ ডলার।

তবে, ‘পিক্সেল ওয়াচ অ্যাপল ওয়াচের জন্য কোনো হুমকি নয়’ বলে মন্তব্য করেছেন বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান সিসি ইনসাইটের কর্মী বেন উড।

“বাজারে অ্যাপল ওয়াচের সাফল্য বিবেচনায় নিলে বলতে হবে, অ্যান্ড্রয়েড সেগমেন্টে স্মার্টওয়াচের আরও বড় একটা বাজার আছে এবং স্যামসাংয়ের গ্যালাক্সি ওয়াচের সঙ্গে জোট বেঁধে বাজারে সাফল্যের মূল চালিকা শক্তি হতে পারে পিক্সেল ওয়াচ।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক