এমআই ফাইভ সাইটে ‘সাইবার হামলার’ দাবি রাশিয়ার হ্যাকারদের

হ্যাকারদের দলটি নিজেদের পরিচয় দিচ্ছে হ্যাকার সংগঠন ‘অ্যানোনিমাস’-এর রাশিয়াভিত্তিক অংশ হিসেবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2022, 02:32 PM
Updated : 2 Oct 2022, 02:32 PM

ডিডিওএস হামলা চালিয়ে যুক্তরাজ্যের গোয়েন্দা সংস্থা এমআই৫-এর ওয়েবসাইট বন্ধ করে দেওয়ার দাবি করেছে রাশিয়াপন্থী হ্যাকারদের একটি দল।

‘অ্যানোনিমাস রাশিয়া’ নামের হ্যাকারদের দলটি ক্লাউড মেসেজিং সেবা টেলিগ্রামে পোস্ট করে বলেছে, এমআই৫-এর ওয়েবসাইটের কার্যক্রম বন্ধ করে দিয়েছিল তারা।

ব্রিটিশ দৈনিক দ্য ইনডিপেনডেন্ট এক প্রতিবেদনে জানিয়েছে, ৩০ সেপ্টেম্বর স্থানীয় সময় সকাল ৯টায় নাগাদ ‘ওয়েবসাইট সংস্কারের কাজ চলছে’ বার্তা দেখাচ্ছিল এমআই৫-এর ওয়েবসাইটের মূল পেইজে। তবে, পরের এক ঘণ্টার মধ্যেই ওয়েবসাইটটি আবার চালু হয়েছে।

ওয়েবসাইটটি কিছু সময়ের জন্য বন্ধ থাকার কথা ইনডিপেনডেন্টকে নিশ্চিত করেছেন এক সূত্র।

“সংস্থার কাজের ওপর এর একদমই কোনো প্রভাব পড়েনি। কেবল জনসাধারণের জন্য পরিচালিত ওয়েবসাইটটি এর শিকার হয়েছে। এখানে কোনো নিরাপত্তা ঝুঁকি তৈরি হয়নি, স্পর্শকাতর তথ্যে অনুপ্রবেশের কোনো ঘটনা ঘটেনি।”-- ইনডিপেনডেন্টকে বলেছেন ওই সূত্র।

বর্হিবিশ্বের হামলা আর গুপ্তচরবৃত্তি থেকে যুক্তরাজ্য ও দেশের নাগরিকদের সুরক্ষিত রাখার দায়িত্ব পালন করে সেখানকার স্থানীয় গোয়েন্দা সংস্থা এমআই৫।

ডিডিওএস হামলা কী?

এক সঙ্গে সার্ভার বা নেটওয়ার্কের সক্ষমতার চেয়ে অনেক বেশি ডেটা ট্রাফিক একাধিক উৎস থেকে পাঠিয়ে সার্ভার বা নেটওয়ার্ককে ক্র্যাশ করানোর কৌশল ডিডিওএস হামলা নামে পরিচিত।

অন্যদিকে, হ্যাকারদের দলটির নিজেদের পরিচয় দিচ্ছে হ্যাকারদের সংগঠন ‘অ্যানোনিমাস’-এর রাশিয়াভিত্তিক প্রতিনিধি হিসেবে।

রাশিয়া ‘গণভোটের মাধ্যমে’ আনুষ্ঠানিকভাবে ইউক্রেইনের চারটি অঞ্চলের দখল নেওয়ার পরপরই এ সাইবার হামলা ঘটলো।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেইনের চারটি অঞ্চলকে রাশিয়াভুক্ত করার আনুষ্ঠানিক ঘোষণা দেওয়ার পরপরই তার কঠোর নিন্দা জানিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী লিজ ট্রাস।

তবে, ব্রিটিশ কর্মকর্তারা এখনও আনুষ্ঠানিকভাবে সাইবার হামলার ঘটনা নিশ্চিত করেননি বলে জানিয়েছে ইনডিপেনডেন্ট।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক